এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ ঢাকা বোর্ড

এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ ঢাকা বোর্ড এবং আলিম রেজাল্ট 2020 ঢাকা বোর্ড প্রকাশিত হবে জুলাই মাসে। সারাদেশে একযোগে এই রেজাল্ট প্রকাশিত হবে।গত ১লা এপ্রিল, ২০২০ তারিখে এর সাথে সারা দেশে শুরু হয়েছিল এইচএসসি পরীক্ষা ২০২০এবং আলিম পরীক্ষা ২০২০।১লা এপ্রিল থেকে এইস এস সি পরিক্ষা ২০২০ শুরু হয়ে শেষ পরীক্ষা হয় ১১ ই মে এবং ১২ ই মে থেকে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ২২ শে মে পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ বছর এইচএসসি রেজাল্ট ২০২০ প্রকাশিত হবে জুলাই মাসের দ্বিতীয় অথবা তৃতীয় সপ্তাহে। উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে আপনি এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ ঢাকা বোর্ড সংগ্রহ করতে পারবেন।

শিক্ষা বোর্ডের হিসাব অনুযায়ী গত সাল অর্থাৎ ২০১৯ সালের  উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের  এইচএসসি ২০১৯ পরীক্ষার পাশের হার ছিল ৭২ দশমিক ৮৫ শতাংশ। জিপিএ প্রাপ্ত সংখ্যার ছিল ৪১ হাজার ৩৯৩ জন। মাদ্রাসা ও কারিগরি বোর্ড থেকে জিপিএ পেয়েছিল ৬৩৬৩ জন।  এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ ঢাকা বোর্ড ।

এবছর এইচএসসি পরীক্ষার পাশের হার ৮২.২০ দশমিক শতাংশ। আলিম পরীক্ষা ২০২০ এর পাশের হার ৮০ দশমিক ২০শতাংশ। এইচএসসি কারিগর বোর্ডের পাসের হার ৭৪ দশমিক ৭৩ শতাংশ।

আপনি শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ ঢাকা বোর্ড এবং সমমানের আলিম রেজাল্ট ২০২০ ঢাকা বোর্ড সংগ্রহ করতে পারেন।ছাড়াও একই ওয়েবসাইট থেকে আপনি এইচএসসি ভোকেশনাল রেজাল্ট ২০২০ এবং এইচএসসি বিএম রেজাল্ট ২০২০ সংগ্রহ করতে পারবেন। এইচএসসি রেজাল্ট ২০২০ ঢাকা বোর্ড প্রকাশিত হওয়ার সাথে সাথে আপনাদেরকে জানিয়ে দেয়া হবে।

এবছর প্রশ্ন ফাঁস রোধে এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ ঢাকা বোর্ড এবং সমমানের আলিম, ভোকেশনা্‌ বিএম পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে প্রত্যেক শিক্ষার্থীকে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হয়েছে।পরীক্ষা শুরুর ১৫ মিনিট আগে শিক্ষাবোর্ড থেকে প্রতিটা কেন্দ্রের অনলাইনের মাধ্যমে প্রশ্ন পত্র প্রদান করা হয়েছে। পরীক্ষা প্রশ্ন ফাঁস রোধে এই সিস্টেমটি অনেক বড় ভুমিকা পালন করছে। আগে অন্য একটি উপায় পরীক্ষার প্রশ্নপত্র পরীক্ষা কেন্দ্রে নিয়ে যাওয়া হতো। পরীক্ষার প্রশ্নপত্র সেখানকার থানাতে পাঠানো হতো।থানা থেকে পুলিশের নিরাপত্তার মাধ্যমে মোড়কে করে সব প্রশ্ন সেট পরীক্ষা কেন্দ্রে আনা হতো কিন্তু এখন প্রযুক্তির উন্নতির জন্য প্রশ্নপত্র পরীক্ষার ২৫ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে পাঠানো হয়।

ভবিষ্যতে আরও একটি উদ্যোগ গ্রহণ করা হবে, যেন পরীক্ষার প্রশ্ন ফাঁস কোনভাবেই না হয়। উদ্যোগটি হলো, পতিতা শিক্ষার্থীর জন্য একটি করে ইলেকট্রিক ডিভাইস থাকবে।যখন পরীক্ষা শুরু হবে পরীক্ষার্থী তার ফিঙ্গারপ্রিন্ট দিয়ে সেই ডিভাইস টি আনলক করবে। সেই ডিভাইস থেকে পরীক্ষার্থীর তার এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ ঢাকা বোর্ড প্রশ্নপত্র দেখতে পাবে। পরীক্ষা শেষ হলে শিক্ষকগণ আবার সেই ডিভাইসটি শিক্ষার্থীদের থেকে নিয়ে নেবে। এই উদ্যোগটি নিয়ে বর্তমানে গবেষণা চলছে। গবেষণা সফল হলে এই নতুন প্রযুক্তি বাংলাদেশের পরীক্ষায় ব্যবহার করা হবে।

এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ ঢাকা বোর্ড কিভাবে পাবেন?

বর্তমানে তথ্যপ্রযুক্তির যুগ। আপনি অনেক ভাবে বিভিন্ন ধরনের তথ্য সংগ্রহ করতে পারেন। তাই আপনি বিভিন্ন উপায় এইচএসসি পরীক্ষার রেজাল্ট ঢাকা বোর্ড ২০২০ ভালোভাবেই পেতে পারেন এই প্রযুক্তির মাধ্যমে। যে যেভাবে এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ ঢাকা বোর্ড ইন্টারনেটের মাধ্যমে পাবেন তা নিচে আলোচনা করা হলো।

এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ ঢাকা বোর্ড পাওয়ার উপায়

আপনি এসএসসি শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে পরীক্ষার রেজাল্ট পেতে পারেন। থেকে রেজাল্ট পেতে হলে আপনাকে তিনটা জিনিস অবশ্যই জানা থাকতে হবে। আপনার পরীক্ষার রোল নাম্বার, পরীক্ষার বোর্ড এবং পরীক্ষার নাম। প্রথমে আপনি এই লিংকে ক্লিক করে শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েব সাইটে যান। তারপরে ফাস্টের যে অশান্তি থাকবে সেখানে এইচএসসি সিলেক্ট করুন। নিজের অপশনে আপনার রোল নম্বরটি লিখুন। আপনার শিক্ষা বোর্ড সিলেট করুন। দেন একটি ক্যাপচা পুরন করুনঃ।এরপরে সাবমিট বাটনে ক্লিক করুন আশাকরি এসটি লোডিং হলেই আপনি আপনার এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ ঢাকা বোর্ড পেয়ে যাবেন।

মনে রাখবেন আপনি যদি একই সাথে আরও কিছু রেজাল্ট পেতে চান তাহলে অবশ্যই পেজটি রিসেট দিয়ে নিবেন। তা না হলে রেজাল্ট আসবে না।

অ্যাপ্লিকেশনের মাধ্যমে এসএসসি রেজাল্ট ২০২০ ঢাকা বোর্ড

মাধ্যমিক শিক্ষা বোর্ডের একটি অ্যাপ্লিকেশন রয়েছে। তার মাধ্যমে আপনি এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ ঢাকা বোর্ড বের করতে পারবেন। মাধ্যমে রেজাল্ট পেতে হলে আপনাকে যা যা করতে হবে তা নিম্নে বর্ণনা করা হলো।

প্রথমে মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিশিয়াল অ্যাপ টি ডাউনলোড করতে হবে আপনার মোবাইলের প্লে স্টোর থেকে। অথবা এই লিংকে ক্লিক করে সরাসরি অ্যাপটি ডাউনলোড করে নিন। করার পরে একটি আপনার স্মার্টফোনে ইনস্টল দিন। এরপরে অ্যাপটি ওপেন করুন।একটি ওপেন করার পরে শিক্ষা বোর্ডের অফিশিয়াল ওয়েবসাইটে যে যে অপশন গুলা দেখেছিলেন এর সব অপশন গুলো এই অ্যাপের মধ্যে আছে। করতে হলে আপনার যা যা লাগবে তা হল, পরীক্ষার নাম, আপনার রোল নাম্বার এবং আপনার বোর্ডের নাম।একের মধ্যে এই তিনটি তথ্য নির্দিষ্ট স্থানে প্রদান করে সাবমিট বাটনে ক্লিক করলেই আপনি আপনার এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ ঢাকা বোর্ড পেয়ে যাবেন।

এসএমএসের মাধ্যমে এইসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ ঢাকা বোর্ড

বর্তমানে যুক্ত তথ্যপ্রযুক্তি কেন্দ্র হয়ে গেছে। তাই সবাইকে যার সংগ্রহ করার জন্য অনলাইনে চেষ্টা করে থাকে। এর ফলে যে যে ওয়েবসাইটগুলো পরীক্ষার রেজাল্ট প্রকাশ করে থাকে, রেজাল্ট প্রকাশিত হওয়ার সময় সেই সাইটগুলোতে প্রচুর ভিড় জমে। সবাই এই সাইট থেকে রেজাল্ট সংগ্রহ করতে পারেনা। আর যদি এমন হয়ে থাকে তাহলে আরো বিকল্প একটি উপায় আছে।আমি আপনার মোবাইলের এসএমএস এর মাধ্যমে খুব সহজে এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ ঢাকা বোর্ড পেয়ে যাবেন। এসএসসি পরীক্ষার রেজাল্ট এসএমএসের মাধ্যমে যেভাবে পাবেন তা হল।

প্রথমে আপনি আপনার মোবাইলের মেসেজ অপশনে যান। এরপরে টাইপ করুন এইচ এস সি। একটি স্পেস প্রদান করুন। এরপরে আপনার বোর্ডের নামের প্রথম তিন অক্ষর দিন। অবশ্যই ইংরেজি নামের প্রথম তিন অক্ষর বড় হাতের অক্ষর দিতে হবে। পরে একটা স্পেস দিয়ে আপনার রোল নাম্বার দিন।এরপরে পরীক্ষার সন অর্থাৎ আপনি এএইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ ঢাকা বোর্ড পেতে চাচ্ছেন তাই পরীক্ষা হিসেবে ২০২০ প্রদান করুন।

এই এসএমএসটি পাঠিয়ে দিন ১৬২২২ নাম্বারে। ফিরতি এসএমএসে আপনি আপনার রেজাল্ট পেয়ে যাবেন। মনে রাখবেন এসএমএস করতে অবশ্যই আপনাকে চার্জ প্রদান করতে হবে।

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২০ ঢাকা বোর্ড

এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ ঢাকা বোর্ড। এসএসসি পরীক্ষার রুটিন সাধারণত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার তিন মাস আগে প্রকাশিত হয়। গত জানুয়ারি মাসে এইচএসসি পরীক্ষার রুটিন ২০২০ প্রকাশিত হয়েছিল। এই রুটিন মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে সংগ্রহ করতে হয়। আপনি অন্যান্য ওয়েবসাইট থেকেও এইচএসসি পরীক্ষার রুটিন ২০২০ সংগ্রহ করতে পারবেন।একটু সাবধানে থাকবেন কারণ অনেক সময় কিছু অসাধু লোক আগের বছরের রুটিন এই বছরের রুটিন হিসেবে ব্যবহার করে থাকে। তাই রুটিন সংগ্রহ করার সময় অবশ্যই রুটিন টি ভালোভাবে দেখে নিন। এইচএসসি পরীক্ষার রুটিন এ আছে পরীক্ষাটি পহেলা এপ্রিল থেকে শুরু হয়ে টানা ৪১ দিন এই পরীক্ষাটি চলবে। এখন ট্রেনের মধ্যে আলিম এবং কারিগরি শিক্ষা বোর্ডের রুটিন রয়েছে। যদি এখন রুটিনটি ডাউনলোড দিতে চান তাহলে এই লিঙ্কে ক্লিক করুন।

এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ ঢাকা বোর্ড কবে প্রকাশিত হবে

বাংলাদেশের বোর্ড পরীক্ষার রেজাল্ট সাধারণত তিন মাস পরে প্রকাশিত করা হয়। পরীক্ষা শেষ হওয়ার দিন থেকে ৯০ দিনের মধ্যে পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয়। ২০২০ সালের এসএসসি পরীক্ষার রেজাল্ট আগামী জুলাই মাসে প্রকাশিত হবে। সঠিক তারিখটি জানা একটু অসম্ভব। জুলাই মাসে কখন রেজাল্ট প্রকাশিত হবে তা ধারণা করা যায়। আমরা যদি বিগত বছরের রেজাল্ট প্রকাশিত হবার তারিখ দেখি। তাহলে বুঝতে পারবো এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ ঢাকা বোর্ড কবে প্রকাশিত হবে।

২০১৯ সালের এইচএসসি পরীক্ষার রেজাল্ট ঢাকা বোর্ড প্রকাশিত হয় ১৭ জুলাই,এইচএসসি পরীক্ষার রেজাল্ট ঢাকা বোর্ড 2018 সালের রেজাল্ট প্রকাশিত হয় ১৯ জুলাই।এই দুইটা তথ্য থেকে আমরা বুঝতে পারি যে এইচএসসি পরীক্ষার রেজাল্ট 2020 ধাকা বোর্ড জুলাই মাসের দ্বিতীয় অথবা তৃতীয় সপ্তাহে প্রকাশিত হবে। কারণে সমস্যা হলে তা চতুর্থ সপ্তাহে প্রকাশিত হবে। প্রথম সপ্তাহে প্রকাশিত হবার সম্ভাবনা খুবই কম।

বিগত সালের এইচএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হওয়ার তারিখ।

সাল

তারিখ

২০১৪

১৩ই আগস্ট

২০১৫

৯ই আগস্ট

২০১৬

১৮ই আগস্ট

২০১৭

২৩শে জুলাই

২০১৮

২৩শে জুলাই

২০১৯

১৭ই জুলাই

উপরের তথ্য থেকে বোঝা যায় যে,  এইসএসসি  রেজাল্ট ২০২০ ঢাকা বোর্ড এর রেজাল্ট প্রকাশিত হবে জুলাই মাসের তৃতীয় সপ্তাহে ।

এইচএসসি পরীক্ষা ২০২০ শেষ হলে অবসর সময়ে কি করবেন?

এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ ঢাকা বোর্ড শেষ হওয়ার পর থেকে রেজাল্ট প্রকাশিত হওয়া পর্যন্ত তিন মাস সময় থাকে। শিক্ষার্থী এই তিন মাসের মধ্যে অনেক ধরনের কাজ করে থাকে। আবার কেউ কেউ এই অবসর সময় কে শুধু উপভোগ করে।বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার জন্য অনেক শিক্ষার্থীর বিভিন্ন ধরনের কোচিং এ ভর্তি হয় এবং বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং। আবার অনেক শিক্ষার্থী শুধু আনন্দ করে এই তিন মাস পার করে। আমি অবসর সময়ে করার মত একটি বিষয় আপনাদের সামনে আলোচনা করছি।

এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ ঢাকা বোর্ডঃ আপনি ইচ্ছা করলে এই অবসর সময়ে কম্পিউটার ট্রেনিং সম্পন্ন করতে পারেন। চাকরির ক্ষেত্রে কম্পিউটার ট্রেনিং অর্থাৎ কম্পিউটার শেখার সার্টিফিকেটের অনেক মূল্য।যদি কম্পিউটার সম্পূর্ণ পারেন কিন্তু আপনার যদি সার্টিফিকেট না থাকে তাহলে আপনার কোন দাম থাকবে না চাকরির বাজার। একটি সার্টিফিকেট আপনার অনেক গুরুত্বপূর্ণ। দিন মাস সময় নষ্ট না করে আপনারা কম্পিউটার শিখতে পারেন।

অথবা আপনি এই তিন মাসের মধ্যে আউটসোর্সিং এর কাজ শিখতে পারেন ।বর্তমানে বাংলাদেশে 50 কোটি ডলার ইনকাম হয় প্রতিমাসে আউটসোর্সিং থেকে।নিয়েই আউটসোর্সিংকে পেশা হিসেবে নিতে পারেন আবার পার্টটাইম কাজ করে আপনি আপনার হাত খরচের টাকা ও সংগ্রহ করতে পারেন। অনলাইনে কাজ শিখতে হলে বিভিন্ন ধরনের কোচিং সেন্টার আছে যারা অনলাইনে কাজ শেখায় আপনি তাদের সাথে যোগাযোগ করে তা শিখতে পারেন।অথবা আমাদের নিজস্ব একটি ট্রেনিং সেন্টার আছে আপনি আমাদের সাথে যোগাযোগ করেও আমাদের ট্রেনিং সেন্টার থেকে বাঁচতে পারেন। নিচে কমেন্ট বক্সে কমেন্ট করে আমাদেরকে জানাবেন।

আশাকরি, আপনি এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ ঢাকা বোর্ড সংগ্রহ করতে সক্ষম হয়েছেন।আপনি যদি এইচএসসি পরীক্ষার রেজাল্ট রাজশাহী বোর্ড ২০২০, এইচএসসি পরীক্ষার রেজাল্ট চিটাগাং বোর্ড ২০২০, এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০, সিলেট বোর্ড এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০, যশোর বোর্ড এবং আরো সকল বোর্ডের রেজাল্ট পেতে চান, তাহলে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন । পোস্টগুলো পড়ুন, ইনশাআল্লাহ আপনি প্রতিটা বোর্ডের রেজাল্ট সংগ্রহ করতে পারবেন।এইচএসসি সম্পর্কে যদি আপনার কোন তথ্য জানার থাকে তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন। এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ ঢাকা বোর্ড ।

By Mahedi

লেখালেখি আমার সখ ও পেশা। আমি টেক্সটাইল এর উপর বিএসসি করেছি। কিন্তু পেশা হিসেবে ব্লগিংকে বেছে নিয়েছি। বর্তমানে এটি খুবই সন্মানজনক পেশা। আমি সাধারণত খেলাধুলা, ছবি, পড়াশোনা ইত্যাদি বিষয় নিয়ে লিখতে ভালবাসি ।

One thought on “এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ ঢাকা বোর্ড । সকল বোর্ডের রেজাল্ট ২০২০”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *