আপনি কি এস এস সি পরীক্ষার রেজাল্ট ২০২০ কবে প্রকাশিত হবে জানতে চাচ্ছেন? তাহলে আপনি একদম সঠিক ওয়েবসাইটটিতে এসেছেন। এই পোষ্টের মাধ্যমে আমরা আপনাকে জানাবো এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ কবে প্রকাশিত হবে। এসএসসি শব্দটির অর্থ হল সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট। বাংলাদেশ শিক্ষা ব্যবস্থায় দশম শ্রেণীর শিক্ষার্থীরা যে পরীক্ষায় অংশগ্রহণ করে থাকে তাকে এসএসসি পরীক্ষা বলা হয় । এই পরীক্ষাটি প্রতিবছরই অনুষ্ঠিত হয়ে থাকে। সে ধারাবাহিকতায় ২০২০ সালের এসএসসি পরীক্ষা ২০২০ অনুষ্ঠিত হয়েছে। 

এসএসসি পরীক্ষার রেজাল্ট 2019 কবে প্রকাশিত হবে ?

২০২০ সালের ফেব্রুয়ারি মাসের ৩ তারিখে এসএসসি পরীক্ষা শুরু হয় ।এ বছর ফেব্রুয়ারি মাসের 1 তারিখ থেকে পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও বিভিন্ন সমস্যার কারণে এই পরীক্ষা ৩ তারিখে শুরু হয়। পরীক্ষা ৩ তারিখ থেকে শুরু হয়ে ২৭ তারিখ পর্যন্ত চলে । এবং ব্যবহার পরীক্ষাগুলো ২৯ তারিখ থেকে ৫ তারিখের মধ্যে সম্পন্ন করা হয়। 

২০২০ সালের এসএসসি পরীক্ষার কিছু তথ্য

এ বছর এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেন ২০ লক্ষ ৪৭ হাজার ৭৭৯ জন স্টুডেন্ট। ১০ লাখ ২৪ হাজার ৩৬৩ জন স্টুডেন্ট ছেলে এবং ১০ লাখ ২৩ হাজার ৬১৬ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেন ।

৩৫১২ পরীক্ষা কেন্দ্রে এসএসসি পরীক্ষা ২০২০ অনুষ্ঠিত হয় । মোট ৮৮৮৪ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষা ২০২০ এ অংশগ্রহণ করে । 

বাংলাদেশে মোট ১১ টি বোর্ড রয়েছে। এরমধ্যে নয়টি জেনারেল বোর্ড এবং একটি মাদ্রাসা বোর্ড এবং একটি টেকনিক্যাল বোর্ড। এবছর নয়টি জেনারেল বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেন ১৬ লক্ষ ৩৫ হাজার ২৪০ জন স্টুডেন্ট।  দাখিল পরীক্ষায় অংশগ্রহণ করে অর্থাৎ মাদ্রাসা থেকে অংশগ্রহণ করে ২ লক্ষ ৮১ হাজার ২৫৪ জন। ভোকেশনাল পরীক্ষা অর্থাৎ বাংলাদেশ টেকনিক্যাল বোর্ডের আন্ডারে অংশগ্রহণ করেন ১ লক্ষ ৩০ হাজার ২৮৫ জন স্টুডেন্ট। 

এছাড়াও দেশের বাহির থেকে ৩৪২ জন স্টুডেন্ট বাংলাদেশের এই এসএসসি পরীক্ষা ২০২০ এ অংশগ্রহণ করেন । এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ কবে প্রকাশিত হবে? 

প্রতিবছর প্রায় সমপরিমাণের স্টুডেন্ট বাংলাদেশের এই পরীক্ষায় অংশগ্রহণ করে থাকে । দীর্ঘ ১০ বছর পড়াশোনা করার পরে একটা স্টুডেন্ট লাইফে এই পরীক্ষাটি আছে তাই একটা স্টুডেন্ট লাইফে এই পরীক্ষাটি অনেক গুরুত্বপূর্ণ। এই পরীক্ষা নিয়ে স্টুডেন্টদের যেমন খুব চাপের মধ্যে থাকে তাদের পিতামাতা ও খুব চাপের মধ্যে থাকে । এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ কবে প্রকাশিত হবে ।

পরীক্ষার সময় কিভাবে চিন্তা মুক্ত থাকবেন?

কি কি কাজ করলে আপনি এসএসসি পরীক্ষার আগে এবং এসএসসি পরীক্ষার সময় চিন্তা মুক্ত থাকতে পারবেন। এছাড়াও কি কি কাজ করলে রেজাল্টের আগে আপনি চিন্তামুক্ত থাকতে পারবেন এর সম্পর্কে জানতে হলে অবশ্যই আমাদের এই পোস্টটি পড়ুন “কিভাবে চিন্তা মুক্ত থাকবেন” । 

এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ কিভাবে পাবেন?

বর্তমান তথ্য প্রযুক্তির যুগে যে কোন জিনিস পাওয়া খুবই সহজ। যদি কেউ কোনো তথ্য পেতে চায় তাহলে একটা কথা প্রচলিত আছে গুগল মামাকে জিজ্ঞেস করো । ঠিক এমনই আপনি গুগল মামাকে জিজ্ঞেস করেই আপনি আপনার এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ পেয়ে যাবেন। প্রকৃতপক্ষে রেজাল্ট গুগল মামা প্রকাশ করে না প্রকৃতপক্ষে রেজাল্ট প্রকাশ করে থাকে শিক্ষা বোর্ড এবং শিক্ষা বোর্ডের রিপ্রেজেন্টিভ হিসেবে কাজ করে আমাদের মতো বিভিন্ন ওয়েবসাইট ।এসএসসি পরীক্ষার রেজাল্ট 2020 পেতে হলে আমাদের ওয়েবসাইট এর মত ওয়েবসাইট থেকে আপনাকে রেজাল্ট সংগ্রহ করতে হবে ।

গত বছর এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে ২১ লাখ ২৭ হাজার ৮৫০ জন শিক্ষার্থী । এর মধ্যে পাস করেন ১৬ লাখ ২০ হাজার ২১১ জন । ছেলে শিক্ষার্থী পাস করে .৭ লক্ষ ৯০ হাজার ৩০২ জন এবং মেয়ে শিক্ষার্থী পাস করে ৮ লক্ষ ২২ হাজার ৪০৯ জন । ছেলে থেকে মেয়ে পাশের হার বেশি । 

আপনি কি জানেন এসএসসি পরীক্ষার রেজাল্ট 2020 কবে, কোথায় প্রকাশিত হবে ?  

এসএসসি পরীক্ষার রেজাল্ট 2020 প্রকাশিত হবে আগামী মে মাসের প্রথম সপ্তাহে । সম্ভবত তারিখ মে মাসের 6 তারিখ । বাংলাদেশের মাননীয় শিক্ষামন্ত্রী এই রেজাল্ট প্রকাশ করবেন । রেজাল্টের দিন সকাল 10 ঘটিকার সময় মাননীয় শিক্ষা মন্ত্রী মাননীয় প্রধানমন্ত্রীর হাতে রেজাল্ট তুলে দিবেন । মাননীয় প্রধানমন্ত্রী সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রকাশ করবেন । পরে তা বিভিন্ন সামাজিক মাধ্যম এবং বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে দেওয়া হবে  । সেখান থেকে সকল শিক্ষার্থী তাদের রেজাল্ট সংগ্রহ করতে পারবে । কিভাবে এসএসসি পরীক্ষার রেজাল্ট 2019 সম্পূর্ন পোস্ট পড়ুন।

এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ কিভাবে পাবেন ?  

আপনি অনেক ভাবে এসএসসি পরীক্ষার ফলাফল ২০২০ পেতে পারেন ।বর্তমান তথ্য প্রযুক্তির যুগে আপনি সবকিছুই হাতের মুঠোয় পেয়ে যাবে।। আপনি ইচ্ছা করলে এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ আপনার স্কুল থেকে পেতে পারেন ।  ইন্টারনেটের মাধ্যমে ঘরে বসেই এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ পেতে পারেন । মাননীয় প্রধানমন্ত্রীর রেজাল্ট প্রকাশিত করার পরে, সেই রেজাল্ট বাংলাদেশ এডুকেশন বোর্ড এর সার্ভারে প্রকাশ করা হয় । এরপরে সার্ভার থেকে বিভিন্ন সামাজিক মাধ্যমে রেজাল্ট গুলো ছড়িয়ে পড়ে । আপনি যদি বাংলাদেশের শিক্ষা বোর্ড থেকে রেজাল্ট সংগ্রহ করতে চান । তাহলে হয়তো আপনি একটু সমস্যার মধ্যে পড়তে পারেন । আপনি বাংলাদেশের শিক্ষা বোর্ড থেকে রেজাল্ট সংগ্রহ করতে গেলে প্রধানত  দুইটি সমস্যায় পড়বেন । প্রথম সমস্যা হলো বাংলাদেশ শিক্ষা বোর্ডের ওয়েবসাইটটির নাম একটু বড় । দ্বিতীয় সমস্যা হলো রেজাল্টের দিন এই সাইট এর সার্ভার ডাউন থাকে । অর্থাৎ অনেক ভিজিটর এর সাথে এই সাইটে ভিজিট করে তাই এই সাইটের সার্ভার ডাউন হয়ে যায় । আপনি যেন খুব দ্রুত এস এস সি পরীক্ষার রেজাল্ট ২০২০ পেতে পারেন এজন্য আমাদের একটু ক্ষুদ্র প্রচেষ্টা। আপনি আমাদের ওয়েবসাইট থেকে খুব সহজে এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ পেয়ে যাবেন ।

কি কিভাবে এসএসসি রেজাল্ট ২০২০ সংগ্রহ করা যেতে পারে ?

 আপনি প্রায় 5  রকম উপায়ে এসএসসি পরীক্ষার রেজাল্ট 2020 সংগ্রহ করতে পারবেন । এর মধ্যে বেশিরভাগই আপনি আপনার কম্পিউটার অথবা মোবাইল ইউজ করে রেজাল্ট পেতে পারবেন । শুধুমাত্র একটা পদ্ধতিতে কম্পিউটার অথবা মোবাইল ব্যবহার না করে  রেজাল্ট সংগ্রহ করতে পারবেন । সেটি হল রেজাল্ট পেতে হলে আপনাকে আপনার শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে হবে । মনে রাখবেন প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে রেজাল্ট প্রকাশিত হওয়ার পরে রেজাল্ট পৌঁছে দেওয়া হয় । তাই আপনি ইচ্ছা করলে আপনার শিক্ষাপ্রতিষ্ঠান থেকে আপনার কাঙ্খিত রেজাল্ট সংগ্রহ করতে পারবেন । কিন্তু  রেজাল্ট পেতে হলে আপনাকে একটু অপেক্ষা করতে হবে । অর্থাৎ রেজাল্টের দিন বিকেল পাঁচটার দিকে আপনি আপনার শিক্ষাপ্রতিষ্ঠান থেকে আপনার রেজাল্ট সংগ্রহ করতে পারবেন । আপনি যদি মোবাইল অথবা কম্পিউটার ব্যবহার করে রেজাল্ট সংগ্রহ করতে চান তাহলে অবশ্যই আপনার শিক্ষা প্রতিষ্ঠানের আগেই আপনার রেজাল্ট পেয়ে যাবেএর। কাঙ্ক্ষিত রেজাল্ট ভালো হলে অবশ্যই দিনটি আপনার ভালো যাবে । দিনটি খুব ভালোভাবে উদযাপন করতে পারবেন । সেজন্যই খুব দ্রুত রেজাল্ট পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন । আমাদের সাইট থেকে সংগ্রহ করুন ।

 

আপনি মোবাইলের অ্যাপ এর মাধ্যমে এসএসসি রেজাল্ট ২০২০ পারেন । এই অ্যাপটি হল বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিসিয়াল অ্যাপ । অথবা আপনি বাংলাদেশের শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে রেজাল্ট সংগ্রহ করতে পারবেন । অথবা আপনি এসএমএস এর মাধ্যমে রেজাল্ট শুরু করতে পারবেন । অ্যাপের মাধ্যমে,  শিক্ষা বোর্ডের ওয়েবসাইট এবং এসএমএস এর মাধ্যমে কিভাবে এসএসসি পরীক্ষার ফলাফল 20২০পাবেন তা নিচে ধারাবাহিকভাবে বর্ণনা করা হলো । আশাকরি, বর্ণনা গুলো জানার পরে আপনি খুব সহজে আপনার রেজাল্ট পেয়ে যাবেন ।

বাংলাদেশ শিক্ষা বোর্ড ওয়েবসাইট থেকে কিভাবে এসএসসি পরীক্ষার ফলাফল 2020 পাবেন ?

আপনি খুব সহজে বাংলাদেশের শিক্ষা বোর্ড ওয়েবসাইট থেকে এসএসসি পরীক্ষার ফলাফল পেতে পারবেন এজন্য আপনাকে বাংলাদেশের শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে যেতে হবে । বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট এর নাম হল । এই ওয়েবসাইটে গিয়ে আপনি খুব সহজে আপনার কাঙ্খিত রেজাল্ট পেয়ে যাবেন । কিন্তু এই ওয়েবসাইটে কিছু সমস্যা রয়েছে  ।আমি আগেই তা বিস্তারিত বলেছি । যদি কোন সমস্যা হয়ে থাকে, তাহলে অবশ্যই আমাদের সাইটটি ভিজিট করে আপনার রেজাল্ট সংগ্রহ করবেন । মোবাইল অথবা কম্পিউটার ব্যবহার করে এই ওয়েবসাইট থেকে সংগ্রহ করতে পারবেন । যেকোনো একটি ইন্টারনেট পাওয়ার ওপেন করতে হবে।ওপেন করার পরে এই লিংকটি কপি করে সেখানে পেস্ট করুন । অথবা এই লিঙ্ক এ ক্লিক করলে সরাসরি আপনি এই ওয়েবসাইটে যেতে পারবেন । লিংকে ক্লিক করলে আপনার মোবাইল অথবা কম্পিউটার অটোমেটিক ওপেন হয়ে যাবে । এই ওয়েবসাইটে যাওয়ার পরে কিভাবে আপনি পাবেন তা নিচে দেওয়া হল ।

এই ওয়েবসাইট থেকে রেজাল্ট পেতে হলে আপনাকে সকল তথ্য গুলো লাগবে তা হল 

  1. এসএসসি পরীক্ষার রোল 
  2. এসএসসি পরীক্ষার সন 
  3. এসএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন নাম্বার ।

 

অ্যাপের মাধ্যমে কিভাবে এসএসসি পরীক্ষার ফলাফল 2020 পাবেন ?

 

আপনি আপনার মোবাইলের অ্যাপের মাধ্যমে খুব সহজে এস এস সি পরীক্ষার ফলাফল 2019 পেতে পারেন । অ্যাপের মাধ্যমে এসএসসি পরীক্ষার ফলাফল পেতে হলে আপনাকে যা করতে হবে তা হলো , গুগল প্লে স্টোর থেকে বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিশিয়াল এপ্লিকেশনটি আপনার মোবাইল ফোনে ইন্সটল  দিতে হবে । অবশ্যই মনে রাখবেন আপনার ফোনটি অ্যান্ড্রয়েড হতে হবে । ইন্সটল দেওয়ার পরে অ্যাপটি ওপেন করে প্রয়োজনীয় তথ্য প্রদান করে আপনি রেজাল্ট সংগ্রহ করতে পারবেন । সম্পূর্ণ কাজটি কিভাবে করবেন তা নিচের ভিডিওর মাধ্যমে দেওয়া হবে ।

 

প্রথমে গুগল প্লে স্টোরে যান । সার্চ বারে  “বাংলাদেশ এডুকেশন বোর্ড রেজাল্ট ২০২০” লিখে সার্চ করুন । এরপরে আপনি দেখতে পাবেন বাংলাদেশ এডুকেশন বোর্ড এর একটি অ্যাপ্লিকেশন । নিচের পিকচার এর মত ।  ইনস্টল বাটনে ক্লিক করে অ্যাপটি আপনার মোবাইলে ইন্সটল করে নিন । এরপরে আপনার রোল নাম্বার, রেজিস্টার নাম্বার এবং পরীক্ষা সন বসিয়ে এসএসসি পরীক্ষার রেজাল্ট 2020 সংগ্রহ করে নিন ।

এসএমএসের মাধ্যমে এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০

এসএমএস এর মাধ্যমে কিভাবে রেজাল্ট পাবেন ? তাহলে প্রথমে আপনি আপনার মোবাইলে এসএমএস অপশনে যান । এরপরে টাইপ করুন এসএসসি এবং একটি স্পেস দিন এরপরে আপনার বোর্ডের ইংরেজী নামের প্রথম তিনটি অক্ষর দিন । এরপরে আপনার রোল নম্বরটি দিন এরপরে পরীক্ষার সাল অর্থাৎ 2020 দিন এবং এসএমএস পাঠিয়ে দিন 16222 নাম্বারে আশা করি ফিরতি এসএমএসে আপনি আপনার রেজাল্ট পেয়ে যাবেন । আপনার বোঝার সুবিধার জন্য আমি একটি এক্সাম্পল দিচ্ছি । আশা করি এই এক্সাম্পল টি দেখে আপনি বুঝতে পারবেন । 

বাংলাদেশের বিভিন্ন শিক্ষা বোর্ড এবং তার সম্পর্কে কিছু তথ্য

 বাংলাদেশের মোট 11 টি শিক্ষা বোর্ড রয়েছে . এই একটি শিক্ষা বোর্ড কে প্রধানত তিন ভাগে ভাগ করা হয়েছে । সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা শিক্ষা বোর্ড । সাধারণ শিক্ষা বোর্ডের আন্ডারে আবার ৯ টি  শিক্ষা বোর্ড রয়েছে । যেগুলোকে জেনারেল শিক্ষাবোর্ড বলা হয়ে থাকে । এই নয়টি শিক্ষা বোর্ডের নাম হল।

  1. মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা
  2.  মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহী
  3.  মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কুমিল্লা
  4.  মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড যশোর 
  5. মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড চট্টগ্রাম
  6.  মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড বরিশাল 
  7. মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সিলেট 
  8. মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড দিনাজপুর 
  9. মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ময়মনসিংহ
নাম  স্থাপিত ওয়েবসাইট
মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা ১৯২১ dhakaeducationboard.gov.bd
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্্‌ রাজশাহী ১৯৬২ rajshahieducationboard.gov.bd
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, কুমিল্লা ১৯৬২ comillaboard.portal.gov.bd
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড , যশোর  ১৯৬২ jessoreboard.gov.bd
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রাম ১৯৯৫ bise-ctg.portal.gov.bd
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, বরিশাল ১৯৯৯ barisalboard.gov.bd
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, সিলেট ১৯৯৯ sylhetboard.gov.bd
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, দিনাজপুর ২০০৬ dinajpureducationboard.gov.bd
মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ময়মনসিংহ ২০১৭ mymensingheducationboard.gov.bd

 

এই দুইটি বোর্ড ছাড়াও আরো দুটি বোর্ড রয়েছে ।  বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এবং বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড । 

By Mahedi

লেখালেখি আমার সখ ও পেশা। আমি টেক্সটাইল এর উপর বিএসসি করেছি। কিন্তু পেশা হিসেবে ব্লগিংকে বেছে নিয়েছি। বর্তমানে এটি খুবই সন্মানজনক পেশা। আমি সাধারণত খেলাধুলা, ছবি, পড়াশোনা ইত্যাদি বিষয় নিয়ে লিখতে ভালবাসি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *