আসসালামু আলাইকুম, আশা করি সবাই ভাল আছেন। আজকে আমি আপনাদের সামনে এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ নিয়ে এসেছি। আপনি এই পোস্ট থেকে এসএসসি রেজাল্ট ২০২০ খুব সহজে সংগ্রহ করতে পারবেন। এস এসসি শব্দটির মানে হচ্ছে সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট পরীক্ষা। বাংলাদেশ শিক্ষা ব্যবস্থায় যারা দশম শ্রেণী শেষ করে একটি পরীক্ষায় অংশগ্রহণ করে, সেই পরীক্ষা কে এসএসসি পরীক্ষা বলা হয়।  এই পরীক্ষাটি বাংলাদেশ শিক্ষা বোর্ড থেকে নিয়ন্ত্রণ করা হয়ে থাকে।

এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ কিভাবে প্রকাশিত হয়?

 আমরা সবাই জানি যে, এসএসসি পরীক্ষার রেজাল্ট বাংলাদেশের প্রধানমন্ত্রী সরাসরি প্রকাশ করে থাকেন। কারণ এই পরীক্ষাটি অনেক গুরুত্বপূর্ণ পরীক্ষা। এই   পরীক্ষার মাধ্যমে অনেক মেধাবী শিক্ষার্থী তাদের মেধা যাচাই করে থাকেন। এই পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের ভাগ্যের পরিবর্তন হয়ে থাকে। যারা ভালো রেজাল্ট করে তারা ভাল কলেজে ভর্তি হয়ে সামনের দিকে এগিয়ে যায়। তাই এই পরীক্ষাটি গুরুত্ব অনেক। এইজন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী নিজেই এই পরীক্ষার ফলাফল প্রকাশ করে থাকেন। এই পরীক্ষার ফলাফল যেদিন প্রকাশিত হয়,

ঐদিন সকাল ১০ ঘটিকার সময় শিক্ষামন্ত্রী প্রধানমন্ত্রীর হাতে এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০  তুলে দেন।  প্রধানমন্ত্রী সংবাদমাধ্যমের সামনে তা প্রকাশ করেন। সবার জন্য সুন্দর জীবন কামনা করেন। প্রধানমন্ত্রী পরীক্ষার ফলাফল ঘোষণা করার পরে তা ইন্টারনেটের মাধ্যমে ছড়িয়ে দেওয়া হয়। তখন পরীক্ষার ফলাফল শিক্ষা বোর্ডের অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়। সেখান থেকেই সকল শিক্ষার্থী এসএসসি পরীক্ষার ফল পেয়ে থাকে।

কিভাবে এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ সংগ্রহ করা যায় 

এসএসসি পরীক্ষার রেজাল্ট 2020 অনেক ভাবেই সংগ্রহ করা যায়। এই পোস্টে আমি সকল মাধ্যম সম্পর্কে আলোচনা করব। আপনি এস এসসি পরীক্ষার রেজাল্ট ২০২০আপনার মোবাইলের এর মাধ্যমে পেতে পারেন। এস এসসি পরীক্ষার রেজাল্ট ইন্টারনেটের মাধ্যমে পেতে পারেন। আরো কিছু মাধ্যমে আপনি এসএসসি রেজাল্ট 2020 পেতে পারেন।নিচে তা দেওয়া হল: 

  1. শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট 
  2. শিক্ষা বোর্ডের অফিশিয়াল অ্যাপ্লিকেশন
  3.  আপনার স্কুল 
  4. মোবাইলে এসএমএসের মাধ্যমে 
  5. আমাদের ওয়েবসাইট থেকে, ইত্যাদি

শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে কিভাবে এসএসসি রেজাল্ট পরীক্ষা 2020 সংগ্রহ করতে পারবেন?

 আপনি খুব সহজে এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে সংগ্রহ করতে পারবেন। এটি করতে হলে অবশ্যই আপনাকে আপনার কম্পিউটার অথবা মোবাইল থেকে ইন্টারনেট ব্রাউজ করতে হবে।  যেভাবে আপনি রেজাল্ট সংগ্রহ করতে পারবেন, আমি সংক্ষিপ্ত ভাবে আপনাকে বুঝিয়ে দিচ্ছি। 

  1. প্রথমে আপনি আপনার মোবাইল অথবা কম্পিউটারের যে কোন একটি ব্রাউজার ওপেন করুন। যেমন: অপেরা মিনি, ফায়ারফক্স, ইত্যাদি

২. এরপরে সার্চ বারে লিখুন এডুকেশন বোর্ড  অথবা এই লিংকে ক্লিক করলে সরাসরি আপনার ব্রাউজারে  একটি পেজ ওপেন হবে। নিচের পিকচারের মত পেজটি দেখতে হবে। 

৩. এর পরে আপনি আপনার রোল নাম্বার, রেজিস্ট্রেশন নাম্বার ,পরীক্ষার সন প্রদান করে সাবমিট বাটনে ক্লিক করুন।  

৪. ২ থেকে ৫ সেকেন্ড সময় নিবে এবং তারপরে আপনি আপনার এসএসসি পরীক্ষার রেজাল্ট 2020 পেয়ে যাবেন। 

 আপনি যদি না বুঝতে পারেন। তাহলে নিচের ভিডিওতে দেওয়া ইনস্ট্রাকশন ফলো করুন আশা করি আপনি বুঝতে পারবেন।

 

শিক্ষা বোর্ডের অফিশিয়াল অ্যাপ্লিকেশন এর মাধ্যমে কিভাবে এসএসসি রেজাল্ট ২০২০ পাবেন?

আপনি বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিসিয়াল অ্যাপ্লিকেশনের মাধ্যমে এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ পেতে পারেন। এটি খুব সহজ একটি প্রক্রিয়া। নিচে আমি প্রক্রিয়াটি বর্ণনা করছি। আপনাকে প্রথমে একটি অ্যাপ্লিকেশন ইনস্টল দিতে হবে আপনার মোবাইলে। প্রথমে আপনি আপনার গুগল প্লে স্টোরে যান এরপরে টাইপ করুন, এডুকেশন বোর্ড রেজাল্ট। এর পরে একটি অ্যাপ্লিকেশন পাবেন। এটি আপনার মোবাইলে ইন্সটল দিন। ইন্সটল দেওয়ার পরে অ্যাপ্লিকেশন টি ওপেন করুন। এর পরে আপনি আপনার রোল নাম্বার, রেজিস্ট্রেশন নাম্বার, দিয়ে সাবমিট বাটনে ক্লিক করুন। আপনি আপনার এসএসসি পরীক্ষার রেজাল্ট 2020 পেয়ে যাবেন। সম্পূর্ণ প্রক্রিয়াটি যদি না বুঝতে পারেন তাহলে নিচের ভিডিওটি দেখুন আশা করি সবকিছু বুঝতে পারবেন।

আপনি স্কুল থেকে এসএসসি রেজাল্ট ২০২০ কিভাবে পাবেন

অনেক মানুষই জানিনা যে,  স্কুল থেকে কিভাবে এসএসসি পরীক্ষার রেজাল্ট সংগ্রহ করতে হয়। আপনাদের অবগতির জন্য জানাচ্ছি যে, রেজাল্ট প্রকাশিত হবার পরে সেই রেজাল্ট ওইদিনই আপনাদের স্কুলে পাঠিয়ে দেওয়া হয়।  তবে সেই রেজাল্ট স্কুলে পৌঁছাতে বিকেল 4 টা বেজে যায়। তাই স্কুল থেকে এসএসসি রেজাল্ট সংগ্রহ করার বিষয়টা সবাই জানে না। আর জানলেও তার আগেই নেট থেকে সবাই রেজাল্ট সংগ্রহ করে ফেলে। আগে, এসএসসি রেজাল্ট সবাই স্কুল থেকেই সংগ্রহ করত। আপনি আপনার আশেপাশের যেসকল বড় ভাই অথবা চাচারা আছে।  তাদেরকে জিজ্ঞেস করলেই এই বিষয়ে জানতে পারবেন। তারা সবাই তাদের রেজাল্ট স্কুল থেকে সংগ্রহ করেছে। 

মোবাইলে এসএমএসের মাধ্যমে  এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০

আপনার মোবাইল থেকে এসএমএস এর মাধ্যমে এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ সংগ্রহ করতে পারবেন।  আপনি খুব সহজে আপনার মোবাইলে এসএমএসের মাধ্যমে এসএসসি রেজাল্ট ২০২০সংগ্রহ করতে পারবেন। তবে এর জন্য আপনাকে অবশ্যই চার্জ দিতে হবে. প্রতি এসএমএসের জন্য ২ টাকা ৫০পয়সা। 

কিভাবে এসএমএস করবেন তা নিচে বর্ণনা করছি প্রথমে আপনি আপনার মোবাইলের মেসেজ অপশনে যান এরপরে টাইপ করুন এস এস সি এর পর একটি স্পেস দিন। তারপরে আপনার শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর লিখুন। অর্থাৎ আপনার শিক্ষাবোর্ড যদি ঢাকা হয়ে থাকে তাহলে ডি টি এইচ এ লিখুন। এরপর আপনার রোল  নাম্বারটি দিন এবং আরেকটি স্পেস দিন। এরপরে আপনার পরীক্ষার সাল অর্থাৎ ২০২০ .তারপরে এই এসএমএস পাঠিয়ে দিন ১৬২২২ নাম্বারে।নিচে একটি উদাহরণ হিসেবে দেওয়া হল:

 

আমাদের সাইট থেকে কিভাবে এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ পাবেন?

আপনি যদি আমাদের ওয়েবসাইট থেকে রেজাল্ট পেতে চান। তাহলে আপনাকে আর কোন কষ্ট করতে হবেনা। আপনাকে কোন এসএমএস করতে হবেনা। আপনাকে কোন এপ্লিকেশন ডাউনলোড দিতে হবে না।  নিচের লিংকে ক্লিক করুন এবং সরাসরি রেজাল্ট সংগ্রহের পেজে চলে যান। এই পেজে গিয়ে আপনি আপনার রোল নাম্বার ,রেজিস্ট্রেশন নাম্বার, পরীক্ষার সাল, প্রদান করুন এবং সাবমিট বাটনে ক্লিক করুন। সাথে সাথে আপনি আপনার রেজাল্ট পেয়ে যাবেন। মনে রাখবেন আবার পুনরায় যদি অন্য কারো রেজাল্ট পেতে চান. তাহলে অবশ্যই প্রোগ্রামটি রিসেট করে নিবেন। আশা করি এর থেকে সহজ পদ্ধতি পাবেন না

এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ কবে প্রকাশিত হবে?

 স্বাভাবিকভাবে আমরা জানি, এসএসসি রেজাল্ট পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার ৯০ দিনের মধ্যে প্রকাশিত হয়ে থাকে। সেই ধারাবাহিকতায় এই বছর এসএসসি রেজাল্ট ২০২০  পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার ৯০ দিনের মধ্যেই প্রকাশ করা হবে। প্রতি বছর এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে শুরু হয়। ২০২০ সালে এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারি মাসের 2 তারিখে শুরু হয় এবং 29 তারিখে শেষ হয়। 

 সেই অনুযায়ী এইচ এস সি রেজাল্ট ২০২০ মে মাসের শেষ সপ্তাহে প্রকাশিত হওয়ার কথা। প্রতিবছর মে মাসের শেষ সপ্তাহে এসএসসি রেজাল্ট প্রকাশিত হয়ে থাকে। এই বছর  তার ব্যতিক্রম কোন কিছু ঘটবে না। মে মাসের শেষ সপ্তাহে প্রকাশিত হবে। আমরা যদি বিগত সালের এসএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হওয়ার তারিখ দেখি। তাহলে খুব সহজে বুঝতে পারবো যে, কবে এসএসসি রেজাল্ট ২০২০ প্রকাশিত হবে।

আশাকরি এখন আপনি খুব ভালোভাবে বুঝতে পেরেছেন যে, কবে এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ প্রকাশিত হবে । 

By Mahedi

লেখালেখি আমার সখ ও পেশা। আমি টেক্সটাইল এর উপর বিএসসি করেছি। কিন্তু পেশা হিসেবে ব্লগিংকে বেছে নিয়েছি। বর্তমানে এটি খুবই সন্মানজনক পেশা। আমি সাধারণত খেলাধুলা, ছবি, পড়াশোনা ইত্যাদি বিষয় নিয়ে লিখতে ভালবাসি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *