কিভাবে অনলাইনে ইনকাম করা যায়

বর্তমান তথ্য প্রযুক্তির যুগে অনলাইনে কর্মপরিষদ দিন দিন বেড়ে যাচ্ছে । অনেকেই চিন্তা করেন অনলাইনে কি কি কাজ করা যায়?  কিভাবে অনলাইনে ইনকাম করা যায়?  অথবা অনলাইনে ইনকাম করার উপায়?  অনেকেই এসব বিষয় নিয়ে বিভিন্ন ব্যক্তির কাছে প্রশ্ন করে থাকে । এখানে আমি আপনাদের সকল বিষয়ে একটি সম্পূর্ণ গাইড লাইন দিব । কিভাবে অনলাইন থেকে ইনকাম করতে পারবেন এবং সেজন্য আপনাকে কি কি করতে হবে। 

 ফেসবুক এবং ইউটিউব অনেক সময় বিজ্ঞাপন দেখবেন, ঘরে বসে টাকা আয় করতে চান, তাহলে এই ভিডিওটি দেখুন । সেই ভিডিও গুলো দেখতে আপনার কিছুটা জ্ঞান বাড়বে কিন্তু জ্ঞান বাড়লে আপনার কাজ হবেনা । আপনাকে জ্ঞানটাকে কাজে লাগাতে হবে । তাহলে মূল কথায় আসা যাক কি কি কাজ আপনি অনলাইনে করতে পারবেন। 

প্রথমে আপনাকে একটা বিষয় ক্লিয়ার করি যে, অনলাইনে কি কি ধরনের কাজ হয় । কেন মানুষ অনলাইনে কাজ করতে চায় এবং কেন এত কাজ অনলাইনে। 

এখানে মানুষ দিয়ে কাজ করাতে হবে তখন আপনাকে তাদেরকে টাকা দিয়ে হ্যাঁ করতে হবে।  এভাবে সকলেই চায় অনলাইনে ইনকাম করতে এবং এরাই অনলাইনে ইনকাম করার সময় অন্যদেরকে হেয়ার নিচ্ছে। 

 মনে করুন জমি চাষ করে টাকা ইনকাম করবেন । জমি চাষ করতে পারবেন না যখন জমি চাষ করতে যাবেন আপনার জমিকে কেন্দ্র করে 10 থেকে 15 ধরনের ব্যবসা আশেপাশে তৈরি হবে। 

ঠিক এভাবেই যখন কেউ অনলাইনে নাই এর জন্য কিছু একটা করে সেই কাজটা সম্পন্ন করার জন্য মানুষকে ভাড়া নিতে হয় এভাবে অনলাইন থেকে ইনকাম করতে হয়। 

এছাড়াও মাধ্যম আছে যার মাধ্যমে অনলাইন থেকে অর্থ উপার্জন করা সম্ভব। 

অনলাইনে কি কি কাজ করা যায়?

  • ব্লগিং এবং এস ই ও । 
  • ওয়েবসাইট ডিজাইন এবং ডেভেলপমেন্ট। 
  • গ্রাফিক ডিজাইন। 
  • ইউটিউব
  • ফেসবুক। 

কিভাবে অনলাইনে ইনকাম করা যায়

এছাড়াও প্রায় এক হাজারের উপর কাজ রয়েছে অনলাইনে। তার মধ্যে এই পাঁচটি কাজ সেরা দশের তালিকায় আছে। 

আপনি যে কোন একটি বিষয়ে অভিজ্ঞতা অর্জন করলে অনলাইন থেকে অর্থ উপার্জন করতে পারবেন। 

ফ্রিল্যান্সিং | কিভাবে অনলাইনে ইনকাম করা যায় 

আমরা অনেকেই ফ্রিল্যান্সিং শব্দটা শুনেছি। মূলত আপনি যদি কোনো কাজের উপর অভিজ্ঞ হয়ে থাকেন এবং সেই অভিজ্ঞতা থেকে অন্য কাউকে সাহায্য করে যে ভাবে অর্থ হচ্ছে করবেন একে ফ্রীলান্সিং বলে। 

আপনি যদি একজন ওয়েবসাইট ডিজাইনার এবং ডেভেলপমেন্ট হয়ে থাকেন তাহলে একজনকে ওয়েবসাইট তৈরী করে দিয়ে তার থেকে আপনি অর্থ আয় করতে পারবেন। 

অনলাইনে প্রায় 5 হাজারের বেশি এরকম কাজ রয়েছে। 

ফ্রিল্যান্সিং ছাড়াও অনলাইনে আরো কিছু মাধ্যম রয়েছে যার মধ্যে অনলাইন থেকে ইনকাম করতে পারবেন। 

ইউটিউব ব্লগিং ফেসবুক থেকে আয় যেগুলো ফ্রিলান্সিং এর মধ্যে পড়ে না। তবে যদি অন্য কারো কাজ এগুলোর  মধ্যে করেন তাহলে সেটা ফ্রিলান্সিং এর মধ্যে পড়বে। 

বাংলা ভাষায় বলেন কেউ আসবে সে কাজ করাকে ক্লিন্সিং বলে।

এখন আপনি কোন জিনিস ব্লগিং করতে পারবেন এবং ইউটিউবে ভিডিও দিয়ে ইনকাম করতে পারবেন সেক্ষেত্রে আপনাকে অন্য থেকে কাজ নিতে হবে না। এগুলোকে ফ্রিল্যান্সিং বলে না। 

এটাকে আপনি আউটসোর্সিং বলতে পারেন। 

আমি যে পাঁচটি কাজের কথা বলেছিল সে সম্পর্কে বিস্তারিত আলোচনা নিচে করা হলো। 

ব্লগিং অথবা এসইও 

ব্লগিং করে কিভাবে অনলাইনে ইনকাম করা যায় । একটি ওয়েবসাইট কিনে সেখানে আপনি যেকোনো বিষয়ে লেখালেখি করে অনলাইন থেকে ইনকাম করতে পারবেন। এই ওয়েবসাইট গুগলে ব্যাংকিং পড়াকে এসইও বলে। আপনাকে একটি ওয়েবসাইট তৈরি করতে হবে এবং সেখানে লেখালেখি করে গুগল থেকে আয় করতে হবে। একটি ওয়েবসাইট থেকে কিভাবে আয় করতে হয় বা দোষে থেকে কিভাবে ইনকাম করা যায় তা জানতে এখানে পড়ুন। 

এছাড়াও আপনি এসইও এবং পোস্ট লিখে ফ্রিল্যান্সিং করে অর্থ আয় করতে পারবেন।  

ইউটিউব

বর্তমানে ইউটিউব অনেক জনপ্রিয় হয়ে উঠেছে টাকা ইনকাম এর জন্য । আপনার আপলোড করা একটি ভিডিও যদি ভাইরাল হয়ে যায়, আপনি একদিনের মধ্যে অনেক টাকা ইনকাম করতে পারবেন । ইউটিউব থেকে কিভাবে আয় করা যায় বিস্তারিত এখানে দেখুন ।

অনলাইনে ব্যবসা

ইউটিউব ও ফেসবুক নিয়ে কাজ করে আপনি বিভিন্ন ধরনের ব্যবসা করতে পারেন।  ফেইসবুকে একটা পেজ খুলুন । আপনার পণ্যের বিজ্ঞাপন দিন, এখানে আপনি আপনার পণ্য গুলো বিক্রি করতে পারবেন। আপনি হয়তো ফেসবুকে দেখে থাকবেন এরকম অনেক পেজ আছে যারা বিভিন্ন ধরনের পণ্য বিক্রি করে থাকেন । আপনিও এই ব্যবসা করতে পারেন । 

অনলাইনে কি কি কাজ করা যায় | কিভাবে অনলাইনে ইনকাম

অনলাইনে প্রায় চার থেকে পাঁচ হাজারের উপরে কাজ আছে । যেগুলো আপনি শিখে আপনি অনলাইন থেকে আয় করতে পারবেন তবে আপনাকে চার থেকে পাঁচ হাজারের সবগুলো কাজ শিখতে হবে না এর মধ্যে থেকে এধরনের অথবা দুই থেকে তিন ধরনের কাজ শিখলেই আপনি অনলাইন থেকে অনেক অর্থ উপার্জন করতে পারবেন ।

অনলাইনে কাজ শিখুন

অনেকেই বিভিন্ন ধরনের প্রতারণার শিকার হয়ে থাকেন অনলাইনে কাজ শিখতে গিয়ে আপনি ইউটিউব থেকে বিনা খরচে কাজ শিখতে পারবেন । বর্তমানে বিভিন্ন আইটি ফার্ম তৈরি হয়েছে যারা অনলাইনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ক্লাস নিয়ে থাকেন । আবার অনেক আইটি ফার্ম ভিডিও রেকর্ডিং করে সেই রেকর্ডিং ভিডিও গুলো বিক্রি করে থাকেন। সবথেকে কার্যকরী হচ্ছে যদি আপনার আশেপাশে কোন বড় ভাই অথবা কোন একটি স্থান থাকে তবে সেখানে সরাসরি যোগাযোগ করে কাজ শেখা ভাল । 

 আপনি যেভাবে কাজ শিখুন না কেন আপনাকে অবশ্যই অনেক পরিশ্রম করতে হবে। 

ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়

হ্যাঁ ফেসবুক থেকে আপনি অর্থোপার্জন করতে পারবেন তবে সেটা যেকোন ধরনের ব্যবসা করার মাধ্যমে।  হয় আপনাকে কোন পন্য বিক্রি করতে হবে অথবা অন্য কোনো পণ্য আপনার পেজে দিয়ে তাদেরকে পণ্যগুলো বিক্রি করে দিতে হবে।  এছাড়া ফেসবুক থেকে ইনকাম এর অন্য কোন উপায় নেই।

ছাত্রদের জন্য অনলাইনে আয়

ছাত্রদের জন্য অনলাইন অনেক বড় একটি প্ল্যাটফর্ম যেকোনো ছাত্র ইচ্ছা করলে সারাদিনের পড়াশোনা শেষ করে রাতে অথবা দিনের যেকোনো টাইমে 2 থেকে 3 ঘন্টা কাজ করে অনেক টাকা প্রয়োজন পড়তে পারে।  বাংলাদেশে এমন ঘটনা অনেক জায়গায় দেখা যায়। 

ঘরে বসে টাকা আয় করতে চাই

 ঘরে বসে আয় করতে চাইলে অনলাইনে বিকল্প কোনো উপায় নেই।  অনলাইনে কাজ শিখুন ঘরে বসে আয় করুন ।

অনলাইনে আয় করার পদ্ধতি

 অনলাইনে আয় করার পদ্ধতি হল আপনাকে যে কোনো একটি বিষয়ে পারদর্শী হতে হবে এটাই প্রধান পদ্ধতি তারপরে আপনি আপনার অভিজ্ঞতা দিয়ে অন্যদেরকে কাজ করে দিয়ে  অর্থ উপার্জন করতে  হবে । কিভাবে অনলাইনে ইনকাম 

অনলাইনে আয় করার নিশ্চিত উপায় ২০২১

অনলাইনে আয় করার নিশ্চিত উপায় অনেকগুলো আছে তবে সেটা নির্ভর করে আপনার উপর আপনি যদি কাজ করেন তাহলে আয় করতে পারবেন পাস না করলে আয় করতে পারবেন না। 

By Mahedi

লেখালেখি আমার সখ ও পেশা। আমি টেক্সটাইল এর উপর বিএসসি করেছি। কিন্তু পেশা হিসেবে ব্লগিংকে বেছে নিয়েছি। বর্তমানে এটি খুবই সন্মানজনক পেশা। আমি সাধারণত খেলাধুলা, ছবি, পড়াশোনা ইত্যাদি বিষয় নিয়ে লিখতে ভালবাসি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *