গ্রাম বাংলার সৌন্দর্য : কেমন আছেন সবাই? আশা করি অনেক ভাল আছেন। আজকে আমি আপনাদের সামনে গ্রাম বাংলার সৌন্দর্য ও ঐতিহ্য নিয়ে কিছু কথা বলব। আশা করি ভালো লাগবে। সম্পূর্ণ পোস্টটি পড়বেন। গ্রাম বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী বিষয়। বাংলাদেশের মত দেশের অধিকাংশ মানুষ গ্রামে বাস করে । সেইসব মানুষ গুলো অনেক সহজ সরল হয়ে থাকে । এরা শহরের মানুষ থেকে সম্পূর্ণ আলাদা। শহরের মানুষ সারাদিন তাদের নিজেদেরকে নিয়েই ব্যস্ত থাকে কিন্তু গ্রামের মানুষ তা না । তারা নিজেদের নিয়ে ভাবার পরে তাদের আশেপাশের লোকজনকে নিয়ে ভাবে । গ্রাম বাংলার সৌন্দর্য ।

গ্রাম কেন এত সুন্দর ? গ্রাম বাংলার সৌন্দর্য

 

গ্রাম ও শহরের মধ্যে সবথেকে বড় একটি পার্থক্য হলোঃ শহরে আপনি যে বাসায় আছেন তার পাশের ফ্ল্যাটে কে আছে আপনি জানেন না । পাশের বিল্ডিং এর সম্পর্কে জানাতো দূরের কথা । আপনার পাশের ফ্ল্যাটে কি আছে আপনি তাও জানেন না । তারা নিজেদেরকে নিয়ে , নিজেদের জীবনই সবকিছু । কিন্তু গ্রামের মানুষ এমন নয় । গ্রামের মানুষ অনেক সহজ সরল হয়। তারা নিজেদেরকে নিয়ে ভাবে । তারা তাদের ভাইবোন, প্রতিবেশী, পাশের গ্রাম, পাশের থানা সবার সাথে তাদের সম্পর্ক থাকে। এই হলো গ্রামের মানুষের আর শহরের মানুষের মধ্যে পার্থক্য লক্ষ্য করা যায় । গ্রামের মানুষের মধ্যে সাধারণত হিংসা, রাগ, লোভ কম থাকে । কিন্তু শহরের মানুষ মধ্যে সাধারণত হিংসা, রাগ, লোভ বেশি থাকে । গ্রাম বাংলার সৌন্দর্য ।

একটি গ্রামের যেসব সৌন্দর্য আছে তার মধ্যে এক হচ্ছে প্রাকৃতিক সৌন্দর্য আর এক হচ্ছে গ্রামের যে মানুষগুলো বাস করে তাদের মনের মধ্যে যে সরলতার আছে সেই সৌন্দর্য । এটা যে কাউকে মুগ্ধ করবে । আপনি বিশ্বাস করবেন না ,এরা কতটুকু সরল হতে পারে। আপনি হয়তো শহরে বসবাস করেন । আপনার শহরের আশেপাশের লোকজনের দিকে তাকিয়ে দেখেন ,সবাই যার যার স্বার্থ, যার যার ব্যস্ততা নিয়ে আসে কিন্তু গ্রামের মানুষগুলো একদম আলাদা। গ্রাম বাংলার সৌন্দর্য ।

এরা সারাদিন পরিশ্রম করে এবং রাতে বিভিন্নভাবে তাদের মনোরঞ্জন করে।মনোরঞ্জন করা জন্য গান-বাজনা করে । জারি গান, যাত্রাপালা, বসে গল্প গুজব কর্‌ চা খায় ইত্যাদি ইত্যাদি । কখনো যদি আপনার সময় হয়ে থাকে অবশ্যই গ্রামে যাবেন এবং গ্রামের মানুষদের সাথে কিছু সময় কাটাবেন । আশা করি আপনার ভাল লাগবে এবং আপনার লাইফের সব থেকে শ্রেষ্ঠ সময় হয়তোবা এটাও হতে পারে । একটা কথা মনে রাখবেন ,আপনি যদি কখনো গ্রামে গিয়ে থাকতে চা, তাহলে অবশ্যই শীতের মধ্যে যাবেন। কারণ গ্রাম এলাকাতে শীতের মধ্যে সবথেকে বেশি মজা হয়ে থাকে । গ্রাম বাংলার সৌন্দর্য ।

 

গ্রাম বাংলার সৌন্দর্য: শহর থেকে গ্রামে সবসময় বেশি শীত পরে । দেখা যায় যে গ্রামের মানুষ সকালবেলা ঘুম থেকে উঠে বিভিন্ন জিনিস দিয়ে আগুন জ্বালায় এবং সেই আগুনের পাশে বসে থাকে সেই আগুনে তাপ তাদের শরীর নেয়। তার পরে সবাই যার যার কাজে ব্যস্ত হয়ে যায় । নতুন ধান ঘরে উঠলে নবান্ন উৎসব হয় । সেই ধান দিয়ে পিঠাপুলি বানানো হয় এবং সেই সকল গ্রামের পরিবারের তাদের জামাই মেয়ে সবাই বাড়িতে আসে । গ্রাম বাংলার সৌন্দর্য ।

কেমন হবে বঙ্গবন্ধু বিপিএল ২০২০ এর উদ্বোধনী অনুষ্ঠান ?

এসএসসি রেজাল্ট ২০২০ | বাংলাদেশ শিক্ষা বোর্ড রেজাল্ট ২০২০

By Mahedi

লেখালেখি আমার সখ ও পেশা। আমি টেক্সটাইল এর উপর বিএসসি করেছি। কিন্তু পেশা হিসেবে ব্লগিংকে বেছে নিয়েছি। বর্তমানে এটি খুবই সন্মানজনক পেশা। আমি সাধারণত খেলাধুলা, ছবি, পড়াশোনা ইত্যাদি বিষয় নিয়ে লিখতে ভালবাসি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *