চিকন হওয়ার সহজ উপায় –  সবাই চায় নিজেকে অনেক সুন্দর এবং স্মার্ট দেখাতে কিন্তু সেটা সম্ভব হয় না আমাদের অস্বাভাবিক শরীর এর কারনে। যেটা আমাদের চারিত্রিক বৈশিষ্ট্য গঠনে বাধা  দেয় ।এছাড়া আমাদের মোটা শরীরের কারণে শরীরে বিভিন্ন ধরনের রোগের সৃষ্টি হয় যা আমাদের মানসিক বিকাশ কে নষ্ট করে দেয়।আসুন আমরা জেনে নেই কিভাবে দ্রুত মোটা থেকে চিকন হওয়া যায়।

 চিকন হওয়ার উপায় 

সর্বপ্রথম আমাদের জানতে হবে মানুষ কি কারণে মোটা হয়। বেশিরভাগ মানুষ মোটা হয় তার খাদ্য অভ্যাস এবং বংশগত বৈশিষ্ট্যের  কারণে। এছাড়া ও মানুষের বিভিন্ন ধরনের কার্য অভ্যাসেরকারণে মেদ বেড়ে যায় । তাই কিভাবে মোটা থেকে চিকন হওয়া যায় সে বিষয়ে সঠিক ভাবে নজর রেখে দৈনন্দিন কাজকর্ম খাদ্য অভ্যাস গড়ে তুলতে হয়। শরীরের নির্দিষ্ট দিক নির্দেশনা এবং বিভিন্ন ধরনের শারীরিক ব্যায়াম অনুশীলন করতে হয়। যেমন

চিকন হওয়ার খাদ্য তালিকা

দ্রুত চিকন হওয়ার জন্য খাবার মেনু গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নিজেকে স্লিম বা চিকন করতে হলে প্রতিদিনের খাদ্যতালিকায় স্মার্ট হতে হবে যেন তারা একদিকে শরীরের প্রয়োজন মেটায় এবং অন্যদিকে শরীরকে সুস্থ এবং চিকন করতে সাহায্য করে ।চিকন হতে হলে সর্বপ্রথম খাবার তালিকায় চর্বি জাতীয় খাদ্য বেশি না রাখা। কারণ চর্বি জাতীয় খাদ্য শরীরকে দ্রুত মোটা করে এবং শরীরের মেদ বাড়ায়। এছাড়াও প্রতিদিন নিয়মিত সকালে খালি পেটে হালকা কুসুম গরম পানির সাথে লেবুর রসও খাদ্যতালিকায় শসার সালাদ শরীর চিকন ক্লিন করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ।

চিকন হওয়ার ডায়েট চার্ট

ডায়েট করতে হলে অবশ্যই স্মার্ট ডায়েট চার্ট ফলো  করতেইহবে। ডায়েট চার্টে সেসব খাবার যেন না থাকে যা দ্রুত শরীরের চর্বি বাড়ায় এবং শরীর মোটা করে। যেমন মাখন গরুর মাংস জাতীয় খাবার থেকে দূরে থাকতে হবে কারণ এগুলো অতি দ্রুত শরীরের চর্বি বাড়ায়। তাছাড়াওঅতিরিক্ত মোটা হলে অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী সঠিক ডায়েট চার্ট মেনে চলতে পারলে ভালো রেজাল্ট পাওয়া যাবে।

চিকন হওয়ার ব্যায়াম

শরীর দ্রুত মোটা থেকে চিকন করতে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। এক্ষেত্রে কেউ ইচ্ছে করলে জিমে গিয়ে ব্যায়াম করতে পারে এছাড়াও বাসায় বিভিন্ন ধরনের ব্যায়াম অনুশীলণ করতে পারে। বিশেষ করে চিকন হওয়ার জন্য জগিং খুবই গুরুত্বপূর্ণ একটি ব্যান্ড দ্রুত শরীরের চর্বি কমাতে সাহায্য করে এছাড়াও জোরে জোরে হাঁটা সাঁতার কাটা এবং বিভিন্ন ধরনের ইয়োগা টিপস ফলো করা দ্রুত চিকন হওয়ার জন্য ভালো ব্যায়াম। 

মেয়েদের ওজন কমানোর উপায়

বেশিরভাগ মেয়েরাই নিজেকে আরও স্মার্ট ও আকর্ষণীয় করতে শরীরের ওজন কমাতে চায়।এজন্য উপরের টিপসগুলো সঠিক নিয়মে ফলো করতে হবে।তবে মনে রাখতে হবে নিয়ম না মেনে না খেয়ে অধিক গায়েব করে শরীর অসুস্থ করা যুক্তিযুক্ত নয়। 

ছেলেদের ওজন কমানোর উপায় 

বর্তমান সময়ে এমন হয়ে দাঁড়িয়েছে যে স্লিম এবং স্মার্ট না হলে কেউ মানুষের মূল্য দেয় না। সুতরাং দ্রুত স্লীম ও স্মার্ট হওয়ার ক্ষেত্রে মোটা শরীর চিকন করা ও অধিক ওজন নিয়ন্ত্রণে রাখাটা একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে ।এই পোষ্টের টিপসগুলো ছেলে ও মেয়ে প্রত্যেকে দ্রুত ওজন কমানোর জন্য খুবই গুরুত্বপূর্ণ। 

মেয়েদের ওজন কমানোর উপায় 

অনেক সময় অনেক মেয়েরাই  নিজেকে আরো smart ও আকর্ষণীয় করতে শরীরের ওজন কমাতে চায়। আর মূলত এই পোস্টের Tips গুলো যারা শরীরের ওজন কমাতে চায় ও শরীর চিকন করতে চায় তাদের জন্য গুরুত্বপূর্ণ। তবে মনে রাখতে হবে নিয়ম না মেনে, না খেয়ে অধিক ডায়েট করে শরীর অসুস্থ করা যুক্তিযুক্ত নয়।

ছেলেদের ওজন কমানোর উপায় : আজকাল slim ও smart হওয়ার ক্ষেত্রে মোটা শরীরকে চিকন করা ও শরীরের অধিক ওজনকে নিয়ন্ত্রণে রাখাটা একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। আর এই পোস্টের টিপস গুলো ছেলে ও মেয়ে প্রত্যেকের ক্ষেত্রেই সমান গুরুত্বপূর্ণ।

By Mahedi

লেখালেখি আমার সখ ও পেশা। আমি টেক্সটাইল এর উপর বিএসসি করেছি। কিন্তু পেশা হিসেবে ব্লগিংকে বেছে নিয়েছি। বর্তমানে এটি খুবই সন্মানজনক পেশা। আমি সাধারণত খেলাধুলা, ছবি, পড়াশোনা ইত্যাদি বিষয় নিয়ে লিখতে ভালবাসি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *