জেডিসি পরীক্ষার রেজাল্ট 2020

আপনি কি জেডিসি পরীক্ষার রেজাল্ট 2020 খুঁজছেন ? তাহলে আপনি একদম সঠিক ওয়েবসাইটে এসেছেন।  এই ওয়েবসাইটে আপনি সকল ধরনের রেজাল্ট, পরীক্ষার রুটিন, জব সার্কুলার ইত্যাদি পাবেন। সেই ধারাবাহিকতায় আমরা জেডিসি পরীক্ষার রেজাল্ট 2020 প্রকাশ করব। জেডিসি  পরীক্ষার রেজাল্ট 2020 আগামী ডিসেম্বর মাসের 31 তারিখে প্রকাশ করা হবে। এই পরীক্ষাটি অনুষ্ঠিত হবে নভেম্বর মাসের 1 তারিখ থেকে। প্রায় 15 থেকে 18 দিন এই পরীক্ষাটি চলে।

জেএসসি পরীক্ষার রেজাল্ট পরীক্ষা শেষ হওয়ার দেড় মাস পরে ফলাফল প্রকাশিত করা হয়।  প্রতিবছরই জেএসসি-জেডিসি পরীক্ষার রেজাল্ট ডিসেম্বর মাসের 31 তারিখে প্রকাশ করা হয়। তাই জেডিসি পরীক্ষার রেজাল্ট 2020 আগামী ডিসেম্বর মাসের ৩১ তারিখে প্রকাশ করা হবে।  জেএসসি পরীক্ষা ২০২০ এবং জেডিসি পরীক্ষা 2020 নভেম্বর মাসের 1বা 2 তারিখ থেকে শুরু হবে এবং 15 অথবা 16 তারিখে জেডিসি পরীক্ষা শেষ হবে ।

জেডিসি এবং জেএসসি পরীক্ষা রেজাল্ট 2020 দেখতে এখানে ক্লিক করুন।”

জেডিসি পরীক্ষার রেজাল্ট 2020 কি ?  

জেডিসি শব্দের অর্থ হলো জুনিয়র দাখিল সার্টিফিকেট । জেডিসি পরীক্ষা বাংলাদেশ মাদ্রাসা বোর্ড কর্তৃক অনুষ্ঠিত হয়ে থাকে । যে সকল স্টুডেন্ট মাদ্রাসার অষ্টম শ্রেণীতে পড়ে, তারা এই পরীক্ষায় অংশগ্রহণ করে । বাংলাদেশ একটি মাত্র মাদ্রাসা শিক্ষা বোর্ড  রয়েছে ।

জেডিসি পরীক্ষার রেজাল্ট 2020

জেএসসি পরীক্ষা 2020 কি? 

 বাংলাদেশ শিক্ষা বোর্ডের অধীনে মোট নয়টি শিক্ষা বোর্ড রয়েছে । যার মধ্যে 8 টা কে সাধারণ শিক্ষা বোর্ড বলা হয় এবং অন্যটি হলো মাদ্রাসা শিক্ষা বোর্ড ।এই আটটি শিক্ষা বোর্ডের অধীনে যে পরীক্ষা অনুষ্ঠিত হয় তাকে জেএসসি পরীক্ষা বলা হয় । এই জেএসসি পরীক্ষা নভেম্বর মাসের 1 তারিখ থেকে শুরু হয় । জেএসসি পরীক্ষার রেজাল্ট ডিসেম্বর মাসের 31 তারিখে প্রকাশ করা হয় । প্রতিবছর প্রায় 20 লক্ষ শিক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে থাকে । এই 20 লক্ষ শিক্ষার্থী বাংলাদেশের শিক্ষা বোর্ডের অধীনে থাকা আটটি শিক্ষা বোর্ড থেকে এই পরীক্ষায় অংশগ্রহণ করে ।

গত বছর জেডিসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল চার লক্ষ 860 জন শিক্ষার্থী ।  জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল 22,00,716 জন শিক্ষার্থী । জেএসসি এবং জেডিসি  পরীক্ষায় মোট অংশগ্রহণ করেছিল 26,61,603 জন শিক্ষার্থী । 

তবে আশা করা যাচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষায় গত বছরের তুলনায় এ বছর বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করবে ।

আরো দেখুন-

জেডিসি পরীক্ষার ফলাফল 2020 কখন প্রকাশিত হবে?

 জেডিসি পরীক্ষা 2020 নভেম্বর মাসের 1 তারিখ থেকে অনুষ্ঠিত হবে । আমরা জানি জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফল ২০২০ সাধারণত পরীক্ষা অনুষ্ঠিত দেড় মাস পরে প্রকাশিত হয় ।

বাংলাদেশের শিক্ষা বোর্ডের নিয়ম অনুযায়ী দুই মাস এর মধ্যে রেজাল্ট প্রকাশ করার নিয়ম । কিন্তু জেএসসি পরীক্ষার রেজাল্ট ১.৫ এর মাসের মধ্যেই প্রকাশ করা হয়ে থাকে । কারণ প্রতিবছর ডিসেম্বর মাসের 31 তারিখে রেজাল্ট প্রকাশ করা হয় । যদি দুই মাস অথবা 60 দিনের মধ্যে রেজাল্ট প্রকাশ করা হয়ে থাকে তাহলে জেএসসি-জেডিসি পরীক্ষার রেজাল্ট ডিসেম্বর মাসের 31 তারিখে প্রকাশ করা সম্ভব হয়না । তাই জেএসসি পরীক্ষার রেজাল্ট দেড় মাস সময়ের মধ্যে প্রকাশ করা হয় ।

জেডিসি পরীক্ষার রেজাল্ট ২০২০ কিভাবে প্রকাশিত হবে ?

জেডিসি পরীক্ষার রেজাল্ট ২০২০ মাননীয় প্রধানমন্ত্রী প্রকাশ করবেন। মাদ্রাসা বোর্ডের অধীনে যে পরীক্ষা হয়ে থাকে তাকে জেডিসি পরীক্ষা বলা হয়ে থাকে।  জেডিসি পরীক্ষার রেজাল্ট ও জেএসসি পরীক্ষার রেজাল্ট একই দিনে প্রকাশিত করা হয়। মাননীয় প্রধানমন্ত্রী দুইটি রেজাল্ট একই সাথে প্রকাশ করে থাকে । একই দিনে পিএসসি পরীক্ষার রেজাল্টও প্রকাশিত করা হয় । পিএসসি পরীক্ষার রেজাল্ট পেতে আমাদের “পিএসসি পরীক্ষার রেজাল্ট 2020” পোস্ট পড়ুন । 

মাননীয় প্রধানমন্ত্রী সকাল 10 ঘটিকার সময় সংবাদ সম্মেলনের মাধ্যমে জেএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০,  জেডিসি পরীক্ষার রেজাল্ট।২০২০ ,পিএস সি পরীক্ষার রেজাল্ট ২০২০ একসাথে প্রকাশ করা হবে ।প্রথমে জেএসসি পরীক্ষার রেজাল্ট এবং জেডিসি পরীক্ষার রেজাল্ট 2020 অনলাইনে ছাড়া হবে । এরপরে পিএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ অনলাইনে ছাড়া হবে । জেডিসি পরীক্ষার রেজাল্ট এবং জেএসসি পরীক্ষার রেজাল্ট বেলা 11 টার সময় অনলাইনে পাওয়া যায় । পিএসসি পরীক্ষার রেজাল্ট দুপুর 2 ঘটিকা সময় অনলাইনে পাওয়া যায় ।

 এভাবেই প্রতিবছর জেএসসি পরীক্ষার রেজাল্ট, পিএসসি পরীক্ষার রেজাল্ট , জেডিসি পরীক্ষার রেজাল্ট ২০২০ প্রকাশিত হয়ে থাকে । আমি আবারো বলছি, এই তিনটি রেজাল্ট একসাথে একই দিনে প্রকাশিত হয় । প্রতি বছর  ডিসেম্বর মাসের 31 তারিখে এই তিনটি রেজাল্ট প্রকাশ করা হয়ে থাকে ।

জেডিসি পরীক্ষার রেজাল্ট 2020 কিভাবে সংগ্রহ করবেন ?

জেডিসি পরীক্ষার রেজাল্ট 2020 আপনি অনেক ভাবে সংগ্রহ করতে পারবেন।  বর্তমান আধুনিক যুগে আপনি আপনার মোবাইল ফোন থেকে খুব সহজে জেডিসি রেজাল্ট সংগ্রহ করতে পারবেন। আপনি মোট 4 উপায়ে আপনার রেজাল্ট সংগ্রহ করতে পারবে। আপনি দুই ধরনের ডিভাইস ব্যবহার করে জেএসসি পরীক্ষার রেজাল্ট 2020 এবং জেডিসি পরীক্ষার রেজাল্ট 2020 সংগ্রহ করতে পারবেন। ডিভাইস দুটি হলো  মোবাইল এবং কম্পিউটার। মোবাইলের মাধ্যমে আপনি 3 উপায়ে জেডিসি পরীক্ষার রেজাল্ট সংগ্রহ করতে পারবেন। কম্পিউটারের মাধ্যমে শুধুমাত্র একটি উপায় মাদ্রাসা বোর্ডের জেডিসি পরীক্ষার রেজাল্ট 2020 সংগ্রহ করতে পারবেন। নিচে এই সকল বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হলো। 

এসএমএসের মাধ্যমে জেডিসি পরীক্ষার রেজাল্ট 2020

 এস এম এস এর মাধ্যমে খুব সহজে জেডিসি এবং জেএসসি পরীক্ষার রেজাল্ট 2020 বের করা সম্ভব।  সেজন্য আপনাকে যা যা করতে হবে তা নিম্নে দেওয়া হল। প্রথমে আপনাকে আপনার মোবাইলের মেসেজ অপশনে যেতে হবে।  আপনি আপনার স্মার্টফোন অথবা যে কোন নরমাল ফোন থেকে এই এসএমএস পাঠাতে পারবেন। মেসেজ অপশনে গিয়ে আপনাকে টাইপ করতে হবে জেএসসি অথবা জেডিসি।  যদি জেএসসি পরীক্ষার্থী হয়ে থাকেন তাহলে লিখতে হবে জেএসসি। যদি জেডিসি পরীক্ষার্থী হয়ে থাকেন তাহলে জেডিসি লিখতে হবে জেডিসি। জেএসসি এবং জেডিসি মধ্যে পার্থক্য আমরা এর আগেই বর্ণনা করেছি।  এরপরে আপনার শিক্ষা বোর্ডের ইংরেজী নামের প্রথম তিন অক্ষর দিতে হবে।  

যদি আপনার শিক্ষা বোর্ডের নাম   ঢাকা হয় ,তাহলে ঢাকা নামের প্রথম তিন অক্ষর লিখতে হবে অর্থাৎ DHA . এরপরে দিতে হবে জেএসসি পরীক্ষার রোল নাম্বার।  এর পরে দিতে হবে আপনার পরীক্ষার সাল। অবশ্যই মনে রাখবেন জেএসসি অথবা জেডিসি, শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর, আপনার রোল নাম্বার এবং সাল, এই চারটা জিনিসের মাঝখানে অবশ্যই একটি করে স্পেস দিতে হবে । আমি নিচে একটি উদাহরণের মাধ্যমে দেখিয়ে দিলাম ।

এইভাবে এসএমএসটি সম্পন্ন করে পাঠিয়ে দিতে হবে ১৬২২২ এই নাম্বারে ।

এই এসএমএসটি পাঠাতে আপনার খরচ হবে ৳2.44  । অবশ্যই সমপরিমাণ টাকা আপনার মোবাইলে একাউন্টে থাকতে হবে । আশাকরি, ফিরতি এসএমএসে আপনি জেএসসি পরীক্ষার রেজাল্ট 2000 অথবা জেডিসি পরীক্ষার রেজাল্ট 2019 পেয়ে যাবেন ।

By Mahedi

লেখালেখি আমার সখ ও পেশা। আমি টেক্সটাইল এর উপর বিএসসি করেছি। কিন্তু পেশা হিসেবে ব্লগিংকে বেছে নিয়েছি। বর্তমানে এটি খুবই সন্মানজনক পেশা। আমি সাধারণত খেলাধুলা, ছবি, পড়াশোনা ইত্যাদি বিষয় নিয়ে লিখতে ভালবাসি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *