পিএসসি পরীক্ষার রেজাল্ট 2020 এসএমএস এর মাধ্যমে

আপনি কি পিএসসি পরীক্ষার রুটিন 2020 খুঁজছেন? তাহলে আপনি সঠিক সাইডে এসেছেন। এই ওয়েবসাইটে আপনি পিএসসি পরীক্ষা 2020 সম্পর্কে যাবতীয় তথ্য পাবেন। পিএসসি শব্দের অর্থ হলো প্রাইমারি স্কুল সার্টিফিকেট । প্রতিবছর নভেম্বর মাসে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। ডিসেম্বর মাসের 30 31 তারিখে ফলাফল প্রকাশ করা হয় । পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার 60 দিন আগে পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়। পি এস সি পরীক্ষার রুটিন 2020 ডাউনলোড করতে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

পিএসসি পরীক্ষার রুটিন 2020

[ ডাউনলোড লিংক ]

২০১৯ সালের পিএস সি পরিক্ষার রুটিন

পিএসসি পরীক্ষা 2020 . পিএসসি পরীক্ষার রুটিন 2020

পিএসসি শব্দের অর্থ হলো পাইমারি স্কুল সার্টিফিকেট। যে সকল শিক্ষার্থী ক্লাস ফাইভে পড়া শেষ করে বোর্ড পরীক্ষায় অংশগ্রহণ করে সেই পরীক্ষা কে পিএসসি পরীক্ষা বলা হয়। এই পরীক্ষা নভেম্বর মাসে অনুষ্ঠিত হয়। পরীক্ষার রুটিন পরীক্ষা শুরু হবার 60 দিন আগে প্রকাশ করা হয়। পিএসসি পরীক্ষার ফলাফল পরীক্ষা শেষ হবার 60 দিনের মধ্যে প্রকাশ করা হয়। সাধারণত পিএসসি পরীক্ষার ফলাফল ডিসেম্বর মাসের তিরিশ অথবা 31 তারিখে প্রকাশ করা হয়।
একই দিনে পিএসসি এবং জেএসসি পরীক্ষার রেজাল্ট ও প্রকাশ করা হয়। ফলাফল প্রকাশের দিন ,সকাল ১০ টায় পিএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হয় । দুপুর 2 ঘটিকার সময় জেএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হয় ।

পি এস সি পরীক্ষার রুটিন কবে প্রকাশিত হবে?

সাধারণত সাধারণত পিএসসি পরীক্ষার রুটিন অক্টোবর মাসে প্রকাশিত হয়ে থাকে। প্রতি বছর পিএসসি পরীক্ষা নভেম্বর মাসে অনুষ্ঠিত হয়। ডিসেম্বর মাসে এই পরীক্ষা র রেজন্ট প্রকাশিত হয় । পি এস সি পরীক্ষার রুটিন প্রকাশিত হওয়ার সাথে সাথে আপনি আমাদের ওয়েবসাইট থেকে রুটি সংগ্রহ করতে পারবেন। 2019 সালে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল অনুযায়ী পাসের হার 96 দশমিক 50 শতাংশ । 2019 সালের পাশের হার 2018 সালের থেকে অনেক বেশি । 2019 সালের পিএসসি পরীক্ষায় জিপিএ 5 পেয়েছে দো তিন লক্ষ 26 হাজার 88 জন। প্রাথমিক ইবতেদায়ী পরীক্ষা 2019 এর পাসের হার ছিল 95 দশমিক 86 শতাংশ এবং জিপিএ 5 পেয়েছে 11877 জন। পিএসসি পরীক্ষার রুটিন 2020 পেতে এখানে ক্লিক করুন।

কিভাবে পিএসসি পরীক্ষার রেজাল্ট 2020 প্রকাশিত হবে?

পি এস সি পরীক্ষার রুটিন 2020 প্রকাশিত হবে সেপ্টেম্বর মাসে। অক্টোবর মাসে পিএসসি পরীক্ষা 2020 অনুষ্ঠিত হবে। এবং ডিসেম্বর মাসে এর ফলাফল প্রকাশিত হবে। মাননীয় প্রধানমন্ত্রী ডিসেম্বর মাসের 31 তারিখে পিএসসি এবং ইবতেদায়ী পরীক্ষার ফলাফল 2020 ঘোষণা করবে। একই দিনে জেএসসি এবং জেডিসি পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হবে। পিএসসি শব্দের অর্থ হলো প্রাইমারি স্কুল সার্টিফিকেট এবং জেএসসি শব্দের অর্থ হলো জুনিয়র স্কুল সার্টিফিকেট। যে সকল শিক্ষার্থী মাদ্রাসা থেকে এই পরীক্ষায় অংশগ্রহণ করে থাকে তাদেরকে ইবতেদায়ী পরীক্ষার্থী বলা হয়। যে সকল শিক্ষার্থী মাদ্রাসার অষ্টম শ্রেণি থেকে পরীক্ষায় অংশগ্রহণ করে থাকে সেই সকল শিক্ষার্থীকে জেডিসি পরীক্ষার্থী বলা হয়।

পিএসসি পরীক্ষা হলো একজন শিক্ষার্থীর জীবনে প্রথম বোর্ড পরীক্ষা। পিএসসি পরীক্ষার মাধ্যমে একজন শিক্ষার্থী তার প্রাইমারি স্কুল এর লেখাপড়া শেষ করে মাধ্যমিক অর্থাৎ হাইস্কুলে ভর্তি হয়। মাধ্যমিক পর্যায়ে ওই শিক্ষার্থীর 2 বছর অধ্যয়ন করার পরে জেএসসি পরীক্ষার অংশগ্রহণ করে।

পিএসসি পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে?

এস সি পরীক্ষা সাধারণত নভেম্বর মাসে অনুষ্ঠিত হয়। 2020 সালের পিএসসি পরীক্ষা অনুষ্ঠিত। পি সি পরীক্ষার রুটিন 2020 অনুযায়ী এই পরীক্ষা শুরু হবে। 2019 সালের জেএসসি পরীক্ষা শুরু হয় নভেম্বর মাসের 17 তারিখে। এই পরীক্ষা শেষ হয় নভেম্বর মাসের 24 তারিখে। পিএসসি পরীক্ষায় মোট সাবজেক্ট রয়েছে 6 টি । মোট 600 মার্কের উপর এই পরীক্ষা নেওয়া হয় ।
প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা 2019 শুরু হয়েছিল 17 নভেম্বর এবং শেষ হয়েছিল 24 শে নভেম্বর। প্রতিদিন সকাল দশটা থেকে শুরু হয়ে একটা পর্যন্ত মোট তিন ঘন্টা এই পরীক্ষা অনুষ্ঠিত হয়।

মোট ছয়টি বিষয়ের উপর 600 নাম্বার এর পরীক্ষা নেওয়া। বিশেষ শিক্ষার্থীদের জন্য অতিরিক্ত 30 মিনিট বরাদ্দ ছিল।অর্থাৎ যে সকল শিক্ষার্থী প্রতিবন্ধী তাদের জন্য এই 30 মিনিটের অতিরিক্ত ব্যবস্থা ছিল। 2020 সালের পিএসসি পরীক্ষা এবং ইবতেদায়ী পরীক্ষা পিএসসি পরীক্ষার রুটিন 2020 অনুযায়ী অনুষ্ঠিত হবে। পিএসসি রুটিন 2020 ডাউনলোড করতে সম্পূর্ণ পোস্টটি পড়ুন। ইবতেদায়ী সমাপনী পরীক্ষার রুটিন ও আমাদের এই ওয়েবসাইট থেকে পাবেন ।

কিভাবে প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলাফল পাবেন। 

কিভাবে পিএসসি ও ইবতেদায়ী পরীক্ষার ফলাফল কবে পাবেন।
কিভাবে পিএসসি পরীক্ষার রেজাল্ট পাবেন।

পিএসসি পরীক্ষার রেজাল্ট 2020 অফিশিয়াল লিংক

পিএসসি পরীক্ষার রুটিন 2020

কিছু সহজ পদ্ধতিতে আপনি পিএসসি ও ইবতেদায়ী পরীক্ষার ফলাফল পাবেন পদ্ধতি গুলো হলো:

  • মোবাইল এসএমএসের মাধ্যমে ।
  • মোবাইল অ্যাপস এর মাধ্যমে।
  • ওয়েবসাইটের মাধ্যমে ।

এসএমএস এর মাধ্যমে পিএসসি ও ইবতেদায়ী পরীক্ষার ফলাফল  ২০২০

মোবাইলের এসএমএস এর মাধ্যমে আপনি খুব সহজেই পিএসসি ও ইবতেদায়ী পরীক্ষার ফলাফল পাবেন। মোবাইলের এসএমএস এর মাধ্যমে পিএসসি ও ইবতেদায়ী পরীক্ষার ফলাফল পেতে নিচের নিয়ম অনুসরন করুন;

পিএসসি রেজাল্ট ২০২০ জন্য

আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখুন DPE তারপর স্পেস দিয়ে লিখুন আপনার থানা বা উপজেলা কোড এরপর স্পেস দিয়ে লিখুন পিএসসি রোল নং এবং এরপর স্পেস-দিয়ে পরীক্ষার সাল লিখে পাঠিয়ে দিন ১৬২২২ এই নাম্বারে।
DPE<>THANA/UPOZILLA COD<>PSC ROLL NUMBER<>EXAM YEAR SEND TO 16222

উদাহরণ স্বরূপঃ   DPE 1234 123456 2019

send 16222

ফিরতি এসএমএসে আপনার রেজাল্ট পেয়ে যাবেন।

ইবতেদায়ী রেজাল্ট ২০২০ জন্য

আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে উপরের নিয়মে মেসেজ লিখুন শুধু DPE এর পরিবর্তে EBT লিখে তারপর স্পেস দিয়ে লিখুন আপনার থানা বা উপজেলা কোড আবার স্পেস দিয়ে লিখুন এবতেদায়ী রোল নম্বর স্পেস দিয়ে লিখুন পরীক্ষার সন পাঠিয়ে দিন ১৬২২২ এই নাম্বারে।
EBT<>THANA/UPOZILLA COD<> EBT ROLL NUMBER<>EXAM YEAR SEND TO 16222
উদাহরণ স্বরূপ;EBT 1234 123456 2019 send 16222।
ফিরতি এসএমএসে আপনার ফলাফল পেয়ে যাবেন।

সার্ভার ব্যস্ত থাকার জন্য হয়তো ফিরতি এসএমএস পেতে দেরি হতে পারে ,এর জন্য বারবার একই এসএমএস পাঠানোর কোন প্রয়োজন নেই দেরী,হলেও আপনি আপনার প্রথম এসএমএস এর মাধ্যমে রেজাল্ট পাবেন।

এসএসসি পরীক্ষার রুটউতিন২০২১ পেতে এখানে কি করুন ।

By Mahedi

লেখালেখি আমার সখ ও পেশা। আমি টেক্সটাইল এর উপর বিএসসি করেছি। কিন্তু পেশা হিসেবে ব্লগিংকে বেছে নিয়েছি। বর্তমানে এটি খুবই সন্মানজনক পেশা। আমি সাধারণত খেলাধুলা, ছবি, পড়াশোনা ইত্যাদি বিষয় নিয়ে লিখতে ভালবাসি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *