পিএসসি পরীক্ষার রেজাল্ট 2020 এসএমএস এর মাধ্যমে

পিএসসি পরীক্ষার রেজাল্ট 2020: সকল শিক্ষা বোর্ডের প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষার ফলাফল 2020 আজ প্রকাশিত হয়েছে। আজ দুপুর একটার সময় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাকির হোসেন একটি সংবাদ সম্মেলনের মাধ্যমে পঞ্চম শ্রেণীর সমাপনী পরীক্ষার রেজাল্ট মাননীয় প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন। এবছর পিএসসি পরীক্ষায় এবং ইবতেদায়ী পরীক্ষায় পাশ করেছে 29 লক্ষ 3638 জন।  প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার 9৫ দশমিক 5 শতাংশ।   ইবতেদায়ী সমাপনী পরীক্ষার পাশের হার 9৫ দশমিক 96 শতাংশ। অন্যান্য বছরের থেকে এবছর পিএসসি এবং ইবতেদায়ী পরীক্ষার ফলাফল অনেক ভালো।  মাননীয় প্রধানমন্ত্রী এই সকল শিক্ষার্থীদের জন্য শুভকামনা জানিয়েছে। 2020 সালে এসএসসি পরীক্ষায় জিপিএ 5 পেয়েছে 3 লক্ষ 29 হাজার 666 জন।  ইবতেদায়ী পরীক্ষায় জিপিএ- 5 পেয়েছে 15933 জন।  এ বছর ছেলেদের থেকে মেয়েদের পাশের হার অনেক বেশি।  পিএসসি পরীক্ষার রেজাল্ট 2020 . 

পিএসসি পরীক্ষার রেজাল্ট 2020

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা 2020 এবং ইবতেদায়ী সমাপনী পরীক্ষার রেজাল্ট 2020 এখানে .

আপনি কি জানেন প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার রেজাল্ট 2020 এবং ইবতেদায়ী পরীক্ষার রেজাল্ট 2020 কবে প্রকাশিত হয়?  এই দুই পরীক্ষার রেজাল্ট সাধারণত একই দিনে, একই সাথে প্রকাশ করা হয়।  প্রতিবছর ডিসেম্বর মাসের 30 অথবা 31 তারিখে পিএসসি এবং ইবতেদায়ী পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হয়। পিএসসি পরীক্ষার রেজাল্ট 2020 । প্রতি বছর নভেম্বর মাসে পিএসসি  পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা এবং ইবতেদায়ী পরীক্ষা স্কুল জীবনের প্রথম পাবলিক পরীক্ষা।  তাই এই পরীক্ষা নিয়ে শিক্ষার্থী এবং অভিভাবকদের মধ্যে অন্যরকম উত্তেজনা কাজ করে।  প্রতিবছরই পিএসসি পরীক্ষার রেজাল্ট পেতে শিক্ষার্থীদের অনেক কষ্ট করতে হয় । তাই কষ্ট কমানোর জন্য আমাদের এই সামান্য প্রচেষ্টা । যে কোন অভিভাবক বা  শিক্ষার্থী আমাদের ওয়েবসাইট থেকে খুব সহজে পিএসসি পরীক্ষার রেজাল্ট 2020 এবং ইবতেদায়ী পরীক্ষার রেজাল্ট 20২০ সংগ্রহ করতে পারবে।  প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার রেজাল্ট 2020 পরীক্ষার রেজাল্ট 2020 সম্পূর্ণ মার্কশিট সহ এখানে।

পিএসসি পরীক্ষা রেজাল্ট 2020 এবং ইবতেদায়ী সমাপনী পরীক্ষার রেজাল্ট 2020 পরীক্ষা সম্পর্কে সর্বশেষ আপডেট পেতে আমাদের সাইটে আসার জন্য আপনাকে অনেক শুভেচ্ছা। এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি পিএসসি পরীক্ষা সম্পর্কে সকল ধরনের তথ্য জানতে পারবেন।  এই পোষ্টের মাধ্যমে যা জানতে পারবেন তা হল

  •  পিএসসি পরীক্ষার রেজাল্ট কবে প্রকাশিত হবে ?
  •  2019 সালে পিএসসি পরীক্ষার রেজাল্ট কেমন ছিল ?
  •  কিভাবে পিএসসি পরীক্ষার রেজাল্ট সংগ্রহ করবেন?
  •  মোবাইলের মাধ্যমে কিভাবে পিএসসি পরীক্ষার রেজাল্ট পাবেন ?
  • কম্পিউটারের মাধ্যমে কিভাবে পিএসসি পরীক্ষার রেজাল্ট সংগ্রহ করবেন ?
  • এসএমএসের মাধ্যমে কিভাবে পরীক্ষার রেজাল্ট 2020 সংগ্রহ করবেন  ইত্যাদি সম্পর্কে জানতে পারবেন করবেন।

 পিএসসি পরীক্ষার রেজাল্ট 2020 কবে প্রকাশিত হবে ?

পিএসসি পরীক্ষার রেজাল্ট পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার 60 দিনের মধ্যে প্রকাশ করা হয়।  প্রতিবছর পিএসসি পরীক্ষা নভেম্বর মাসে অনুষ্ঠিত হয়। নভেম্বর মাসের 15 থেকে 20 তারিখের মধ্যে পিএসসি পরীক্ষা শুরু হয়।   25 থেকে 30 তারিখের মধ্যে পরীক্ষা শেষ হয়।  এই পরীক্ষার রেজাল্ট ডিসেম্বর মাসের 31 তারিখ 30 তারিখে প্রকাশ করা হয়।  একই সাথে জেএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হয়।

 প্রাথমিক শিক্ষা সমাপনী অর্থাৎ পিএসসি এবং মাদ্রাসা ইবতেদায়ী সমাপনী পরীক্ষার রেজাল্ট সকাল 10 টার সময় প্রকাশ করা হয় এবং জেএসসি অর্থাৎ জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার রেজাল্ট দুপুর বারোটার পরে প্রকাশ করা হয়।  

পিএসসি পরীক্ষার রুটিন 2020 পিডিএফ ডাউনলোড

2019 সালে পিএসসি পরীক্ষায় মোট পাশ করে 29 লক্ষ 3638 জন শিক্ষার্থী।  প্রাথমিক শিক্ষা সমাপনী অর্থাৎ পিএসসি পরীক্ষায় জিপিএ- 5 পেয়েছে 3 লক্ষ 26 হাজার 88 জন শিক্ষার্থী।  ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় জিপিএ- 5 পেয়েছে 11,875 জন শিক্ষার্থী।  20১৯ সালে প্রাথমিক শিক্ষা সমাপনী এবং ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ছেলেদের থেকে মেয়েদের পাশের হার তুলনামূলক বেশি ছিল।  2019 সালে পিএসসি পরীক্ষা অর্থাৎ প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার ছিল 94 দশমিক 96 শতাংশ।  ইবতেদায়ী পরীক্ষায় পাসের হার 96 দশমিক 84 শতাংশ।  2018 সালের পিএসসি পরীক্ষার রেজাল্ট থেকে 2019  সালের পিএসসি পরীক্ষার রেজাল্ট এবং ইবতেদায়ী পরীক্ষার রেজাল্ট অনেক ভালো ছিল।  আশা করা যাচ্ছে 2020 সালে পিএসসি পরীক্ষার রেজাল্ট এবং ইবতেদায়ি পরীক্ষার রেজাল্ট আরো ভালো হবে।

কিভাবে পিএসসি পরীক্ষার রেজাল্ট সংগ্রহ করবেন?

পিএসসি পরীক্ষার রেজাল্ট 2020 সংগ্রহ করার অনেকগুলো মাধ্যম রয়েছে।  আপনি দুইটি ডিভাইস ব্যবহার করে পিএসসি পরীক্ষার রেজাল্ট সংগ্রহ করতে পারবেন।  আপনার হাতে থাকা মোবাইল ফোন ইউজ করে পিএসসি রেজাল্ট 2020 বের করতে পারবেন।  অথবা কম্পিউটার ব্যবহার করে পিএসসি পরীক্ষার রেজাল্ট বের করতে পারবেন।  আপনি মোবাইল থেকে ২ টি   উপায়ে  পিএসসি পরীক্ষার রেজাল্ট বের করতে পারবেন । মোবাইল থেকে sms-এর মাধ্যমে পিএসসি পরীক্ষার রেজাল্ট 2020 সংগ্রহ করতে পারবেন ।  মোবাইলের অ্যাপ এর মাধ্যমে এই ফলাফল সংগ্রহ করতে পারবেন । এবং মোবাইলের ইন্টারনেট ব্রাউজার ব্যবহার করে পিএসসি পরীক্ষার রেজাল্ট 2020 সংগ্রহ করতে পারবেন । এবং আপনার কম্পিউটারের মাধ্যমে শুধুমাত্র একটি উপায় পরীক্ষার রেজাল্ট  পিএসসি পরীক্ষার রেজাল্ট 2020 এবং ইবতেদায়ী পরীক্ষার রেজাল্ট 2020 বের করতে পারবেন ।  সকল বিষয়ে বিস্তারিত দেখানো হলো । 

  1. এসএমএসের মাধ্যমে পিএসসি পরীক্ষার রেজাল্ট এবং ইবতেদায়ী পরীক্ষার রেজাল্ট কিভাবে সংগ্রহ করতে হয় তা জানতে এখানে ক্লিক করুন ।
  2.  অ্যাপ এর মাধ্যমে পিএসসি পরীক্ষার রেজাল্ট এবং ইবতেদায়ী পরীক্ষার রেজাল্ট কিভাবে সংগ্রহ করতে হয় তা জানতে এখানে ক্লিক করুন
  3. এবং আপনার কম্পিউটারের মাধ্যমে পিএসসি পরীক্ষার রেজাল্ট এবং ইবতেদায়ী পরীক্ষার রেজাল্ট কিভাবে করতে হয় তা জানতে এখানে ক্লিক করুন ।

আশা করি, এই পোস্টটি পড়ে আপনি আপনার কাঙ্খিত তথ্য এবং পিএসসি পরীক্ষার রেজাল্ট 2020 এবং ইবতেদায়ী পরীক্ষার রেজাল্ট 2020 সংগ্রহ করতে পেরেছেন । পোস্টটি যদি ভালো লেগে থাকে অবশ্যই কমেন্ট বক্সে আমাদের জানাবেন ।

By Mahedi

লেখালেখি আমার সখ ও পেশা। আমি টেক্সটাইল এর উপর বিএসসি করেছি। কিন্তু পেশা হিসেবে ব্লগিংকে বেছে নিয়েছি। বর্তমানে এটি খুবই সন্মানজনক পেশা। আমি সাধারণত খেলাধুলা, ছবি, পড়াশোনা ইত্যাদি বিষয় নিয়ে লিখতে ভালবাসি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *