পি এস সি পরীক্ষার রুটিন ২০২০

আসসালামু আলাইকুম, আপনি কে পি এস সি পরীক্ষার রুটিন ২০২০ খুঁজছেন? তাহলে আপনি একদম সঠিক ওয়েবসাইটটিতে ক্লিক করেছেন। আমরা সব সময় বিভিন্ন ধরনের পরীক্ষার রুটিন ,রেজাল্ট ইত্যাদি প্রকাশ করে থাকি। আপনি এই পোস্টের মাধ্যমে আপনার পি এস সি পরীক্ষার রুটিন ২০২০  খুব সহজে পেয়ে যাবেন। পিএসসি শব্দটির অর্থ হলো প্রাইমারি স্কুল সার্টিফিকেট। পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীরা যে বার্ষিক পরীক্ষায় অংশগ্রহণ করে থাকে সেই পরীক্ষা কে পিএসসি পরীক্ষা বলা হয়। পোস্টটি ভালভাবে পড়ুন আশা করি আপনি কি এস সি পরীক্ষার রুটিন ২০২০ পেয়ে যাবেন।

 

কি কিভাবে পিএসসি পরীক্ষার রুটিন ২০২০ পাওয়া যায়

আপনি অনেক ভাবে পিএসসি পরীক্ষার রুটিন পেতে পারেন।আপনি শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে সরাসরি পিএসসি পরীক্ষার রুটিন সংগ্রহ করতে পারবেন। এছাড়া আপনি আপনার স্কুল থেকে পি এস সি পরীক্ষার রুটিন 2020 সংগ্রহ করতে পারবেন। পরীক্ষার রুটিন প্রকাশিত হওয়ার পর স্কুলগুলোতে শিক্ষা বোর্ড থেকে রুটিন গুলো পাঠানো হয়। আপনি ইচ্ছা করলেই আপনার স্কুল থেকে পি এস সি পরীক্ষার রুটিন 2020 সংগ্রহ করতে পারবেন।এছাড়া আপনি আমাদের ওয়েবসাইট থেকে পি এস সি পরীক্ষার রুটিন 2020 পিডিএফ ফাইল অথবা পি এস সি পরীক্ষার রুটিন 2020 পিকচার আকারে ডাউনলোড করতে পারবেন। মনে রাখবেন এর জন্য আপনাকে কোন চার্জ দিতে হবে না।

পি এস সি পরীক্ষার রুটিন ২০২০ পিডিএফ ফাইল

অনেক মানুষ আছে যারা পিডিএফ ফাইল পছন্দ করে থাকেন।আমরা শিক্ষা বোর্ড থেকে বি এস সি পরীক্ষার রুটিন ২০২০ সংগ্রহ করে তা পিডিএফ ফাইল আকারে আমাদের ওয়েবসাইটে আপনার জন্য দিয়েছি। আপনি এখান থেকে পিডিএফ ফাইলটি ডাউনলোড করতে পারবেন। জাস্ট নিচের লিংকে ক্লিক করে ডাউনলোড করুন। ডাউনলোড করার পরে আপনি আপনার মোবাইল অথবা কম্পিউটারে ফাইল টি ওপেন করতে পারবেন।মোবাইল অথবা কম্পিউটারে ওপেন করতে হলে অবশ্যই আপনার মোবাইল বা কম্পিউটার এর পিডিএফ ফাইল রিডার অ্যাপ্লিকেশনটি থাকতে হবে।যদি স্মর্টফোন ইউজার হন তাহলে এই লিঙ্কে ক্লিক করে পিডিএফ ফাইল রীডার এপ্লিকেশনটি ইন্সটল করে নিন। আশাকরি এরপরের ফাইলটি ওপেন হবে।আর আপনি যদি কম্পিউটার ইউজ করে থাকেন তাহলে এই লিঙ্কে ক্লিক করে পিডিএফ ফাইল রিডার  অ্যাপ্লিকেশনটি কম্পিউটারে ইন্সটল করুন। তারপর ফাইলটি ওপেন করুন আশাকরি ওপেন হবে।

পি এস সি পরীক্ষার রুটিন ২০২০ পিকচার

নিচে পিএসসি পরীক্ষার রুটিন ২০২০  পিকচার আকারে দেওয়া হল। আপনি এই পিকচার টি ডাউনলোড করতে পারবেন। আপনি যদি কম্পিউটার থেকে ডাউনলোড করতে চান তাহলে আপনি আপনার মাউস এর রাইট বাটন ক্লিক করুন এরপর সেভ ইমেজেস এই অপশনে ক্লিক করুন তাহলে পিকচারটি ডাউনলোড হয়ে যাবে।

আপনি যদি পি এস সি পরীক্ষার রুটিন ২০২০ পিকচার টি মোবাইল থেকে ডাউনলোড করতে চান তাহলে নিচের পিকচার টির উপর চেপে ধরুন। তারপরে ডাউনলোড এর একটি অপশন আসবে। ডাউনলোড অপশনে ক্লিক করে পিকচার টি ডাউনলোড করুন। পিকচার ডাউনলোড করার পরে আপনার ডাউনলোড ফাইলে চেক করুন।

পিএসসি রেজাল্ট ২০২০ কবে প্রকাশিত হবে

সাধারণত পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পিএসসি রেজাল্ট ২০২০ প্রকাশিত হয়ে থাকে। আপনি যদি পিএসসি পরীক্ষার রুটিন ২০২০ এর শেষ তারিখ থেকে ৬০ দিন গণনা করেন তাহলে দেখবেন যে ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে হয়। প্রতিবছরই পিএসসি পরীক্ষার রেজাল্ট ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে প্রকাশিত হয়ে থাকে। ২০১৮ সালের পিএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয় ২৪ শে ডিসেম্বর। ২০১৯ সালে পিএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয় ৩১ শে ডিসেম্বর। রেজাল্ট অবশ্যই ৩১ শে ডিসেম্বরের আগে প্রকাশিত করা হয়। রেজাল্ট কবে পাবলিশ হবে তার সঠিক তথ্য জানতে এই পোষ্টটি পড়ুন।

 

কিভাবে পরীক্ষার রেজাল্ট পাওয়া যাবে

সাধারণত অনেক ভাবেই পরীক্ষার রেজাল্ট সংগ্রহ করা যায়। আপনি পিএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ আপনার মোবাইলের এসএমএসের মাধ্যমে পেতে পারেন। অথবা আপনার মোবাইলের ইন্টারনেট ব্যবহার করে পিএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ খুব সহজে পেতে পারেন। মোবাইল এর মাধ্যমে ২ ভাবে পিএসসি পরীক্ষার রেজাল্ট পাওয়া যায়। আপনি আপনার মোবাইলে এসএমএসের মাধ্যমে পিএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ পেতে পারেন। অথবা আপনি আপনার মোবাইল এর ইন্টারনেট ব্যবহার করে পিএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ পেতে পারেন।

এছাড়া আপনি যদি কম্পিউটার থেকে রেজাল্ট সংগ্রহ করতে চান তাহলে বিভিন্ন ভাবে পিএসসি পরীক্ষার রেজাল্ট 2020 সংগ্রহ করতে পারবেন। বিভিন্ন ভাবে বলতে আমি বোঝাচ্ছি যে, বিভিন্ন ওয়েবসাইট থেকে আপনি রেজাল্ট সংগ্রহ করতে পারবেন। আপনার কম্পিউটার থেকে যেভাবে রেজাল্ট সংগ্রহ করতে পারবেন তা জানতে এই পোস্টটি পড়ুন।

আশা করি এই পোষ্টের মাধ্যমে আপনি পি এস সি পরীক্ষার রুটিন ২০২০ সংগ্রহ করতে পেরেছেন। যদি পোস্টটি ভাল লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন। পিএসসি পরীক্ষার রেজাল্ট ডেট সম্পর্কে জানতে হলে এই পোস্টটি পড়ুন। আশা করি সঠিক সময়ে আপনি আপনার রেজাল্ট পেয়ে যাবেন। ধন্যবাদ, ভালো থাকবেন দিনটি সুন্দর কাটুক।

By Mahedi

লেখালেখি আমার সখ ও পেশা। আমি টেক্সটাইল এর উপর বিএসসি করেছি। কিন্তু পেশা হিসেবে ব্লগিংকে বেছে নিয়েছি। বর্তমানে এটি খুবই সন্মানজনক পেশা। আমি সাধারণত খেলাধুলা, ছবি, পড়াশোনা ইত্যাদি বিষয় নিয়ে লিখতে ভালবাসি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *