বাংলাদেশের সকল কলেজের EIIN

বাংলাদেশের সকল কলেজের EIIN: ইআইআইএন EIIN নাম্বার হল একটি কলেজের পরিচিতি। আমি যদি আপনাকে একটি কলেজের নাম বলি, শহীদ বুলবুল কলেজ। তাহলে এই কলেজ সম্পর্কে আপনি সম্পূর্ণ তথ্য পেলেন না। এই কলেজ কোথায় আছে, কোন বিভাগে অবস্থিত, কোন জেলায় অবস্থিত, কিছুই বের করতে পারবেন না। কিন্তু আমি যদি আপনাকে ইআইআইএন EIIN নাম্বার অথবা কলেজ কোড টি আপনাকে দেই, তাহলে আপনি খুব সহজেই এই কলেজের সম্পূর্ণ তথ্য নিজেই বের করতে।

বাংলাদেশের সকল কলেজের EIIN এখানে 

 

ই আই আই এন এর সম্পূর্ণ রুপ হচ্ছে এডুকেশনাল ইনস্টিটিউট আইডেন্টিফিকেশন নাম্বার। প্রতিটা কলেজের জন্য এই নাম্বার আছে। বাংলাদেশ শিক্ষা বোর্ড থেকে এই নাম্বারটি দেওয়া হয়।

একাদশ শ্রেণিতে ভর্তি বিষয়ক সকল তথ্য পেতে এখানে দেখুন।

ই আই আই এন EIIN নাম্বার কি কাজে ব্যবহার করা হয় ?

এই নাম্বার সবথেকে বেশি কাজে লাগে একাদশ শ্রেণিতে ভর্তির সময়। ভর্তির সময় এই নাম্বার ব্যবহার না করলে ভর্তি আবেদন প্রায় অসম্ভব হয়ে যায়। সকল শিক্ষার্থী ভর্তির সময় এই নাম্বারটি অনেক খোঁজাখুঁজি করে থাকে । আমি এখানে একটি পিডিএফ ফাইল আপলোড করে দিচ্ছি যা আপনি ডাউনলোড করে রাখতে পারেন। প্রয়োজন মত ব্যবহার করতে পারেন।

ইআইআইএন নাম্বার যে সকল কাজে ব্যবহার করা হয়।

  1. একাদশ শ্রেণিতে ভর্তির কাজে।
  2. কলেজের অফিশিয়াল কাজে ।
  3. সংক্ষিপ্তভাবে কলেজের পরিচিতি।

আপনি যে কলেজের ইআইআইএন EIIN নাম্বার খুঁজছেন তা কিভাবে বের করবেন?

আমরা বাংলাদেশের সকল কলেজের ইআইএন নাম্বার সংগ্রহ করে অনেক সুন্দরভাবে পিডিএফ ফাইল করে সাজিয়ে রেখেছি। আপনি আপনার বিভাগ জেলা এবং থানা বাছাই করে আপনার কাঙ্খিত কলেজের ইআইআইএন নাম্বার টি সংগ্রহ করতে পারবেন।


নিচে কিছু লিংক আছে যে লিংকগুলোতে ক্লিক করে আপনি সরাসরি পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবেন।

নং শিক্ষা বোর্ড  EIIN PDF লিঙ্ক
ঢাকা শিক্ষা বোর্ড       PDF ডাউনলোড লিঙ্ক
রাজশাহী শিক্ষা বোর্ড       PDF ডাউনলোড লিঙ্ক
চট্টগ্রাম শিক্ষা বোর্ড       PDF ডাউনলোড লিঙ্ক
যশোর শিক্ষা বোর্ড       PDF ডাউনলোড লিঙ্ক
দিনাজপুর শিক্ষা বোর্ড       PDF ডাউনলোড লিঙ্ক
কুমিল্লা শিক্ষা বোর্ড       PDF ডাউনলোড লিঙ্ক
ময়মনসিংহ শিক্ষা বোর্ড       PDF ডাউনলোড লিঙ্ক 
সিলেট শিক্ষা বোর্ড       PDF ডাউনলোড লিঙ্ক 
বরিশাল শিক্ষা বোর্ড       PDF ডাউনলোড লিঙ্ক
১০ মাদ্রাসা শিক্ষা বোর্ড       PDF ডাউনলোড লিঙ্ক

 

ধরা যাক আপনি চাটমোহর ডিগ্রি কলেজ এর ইআইআইএন নাম্বার খুঁজছেন । নিচের যে টেবিল আছে সেই টেবিলে লক্ষ্য করুন প্রথমে বাংলাদেশের বিভাগ দেওয়া আছে এবং সেই বিভাগের জেলা ভিত্তিক লিস্ট আছে। সেই জেলায় কতগুলো উপজেলা আছে এই ভাবে ভাগ করা আছে। চাটমোহর ডিগ্রি কলেজ চাটমোহর থানা পাবনা জেলার রাজশাহী বিভাগে অবস্থিত।

তাহলে প্রথমে রাজশাহী বিভাগের লিস্টে যেতে হবে এরপরে পাবনা জেলার মধ্যে গিয়ে চাটমোহর থানার যে সকল কলেজ আছে তাদের ইআইআইএন নাম্বার দেখতে হবে। চাটমোহর থানার ইআইআইএন নাম্বার এর লিস্ট এ আপনি চাটমোহর ডিগ্রি কলেজের ইআইআইএন নাম্বার পেয়ে যাবেন।

এভাবেই আপনি খুব সহজে আপনার কাঙ্খিত কলেজের ইআইএন নাম্বার টি বের করতে পারবেন।

By Mahedi

লেখালেখি আমার সখ ও পেশা। আমি টেক্সটাইল এর উপর বিএসসি করেছি। কিন্তু পেশা হিসেবে ব্লগিংকে বেছে নিয়েছি। বর্তমানে এটি খুবই সন্মানজনক পেশা। আমি সাধারণত খেলাধুলা, ছবি, পড়াশোনা ইত্যাদি বিষয় নিয়ে লিখতে ভালবাসি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *