বাংলাদেশের সেরা জাতীয় বিশ্ববিদ্যালয় তালিকা 2020

আপনি কি বাংলাদেশের সেরা জাতীয় বিশ্ববিদ্যালয় তালিকা 2020  খুঁজছেন? তাহলে আপনি সঠিক ওয়েবসাইটটিতে এসেছেন। এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি বাংলাদেশের দশটি সেরা জাতীয় বিশ্ববিদ্যালয় সম্পর্কে জানতে পারবেন । এছাড়াও আপনি জানতে পারবেন এই দশটি বিশ্ববিদ্যালয় সম্পর্কে আরও তথ্য । সম্পূর্ণ পোস্টটি পড়ুন এবং দশটি সেরা জাতীয় বিশ্ববিদ্যালয় সম্পর্কে জেনে নিন। National University Bangladesh College Ranking 2020.
এখন 2020 সাল প্রতিবছরই বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেংকিং পরিবর্তিত হয়ে থাকে। 2019 সালের র্যাংকিং কিছুটা পরিবর্তিত হয়ে 2020 সালের ব্যাংকিং রয়েছে । সাধারণত এই রেংকিং বাংলাদেশ শিক্ষামন্ত্রণালয় করে থাকে । এটি বাংলাদেশের জাতীয় ইউনিভার্সিটি র্যাংকিং ।আপনি যদি বেসরকারি ইউনিভার্সিটির ব্যাংকিং জানতে চান তাহলে আমাদের আর একটি পোস্ট আছে সেটি পড়ুন । অথবা আপনি যদি সরকারি বিশ্ববিদ্যালয়ের রেংকিং সম্পর্কে জানতে চান তাহলে এই পোস্টটি পড়ুন ।

বাংলাদেশের সেরা জাতীয় বিশ্ববিদ্যালয় তালিকা 2020

ন্যাশনাল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর ডক্টর হারুন-অর-রশিদ আজ সকাল 10 ঘটিকার সময় বাংলাদেশ ন্যাশনাল ইউনিভার্সিটি রেংকিং 2020 প্রকাশ করে। এই ব্যাংকিং বিভিন্ন ন্যাশনাল ইউনিভার্সিটি গুনগত মানের উপর ভিত্তি করে দেওয়া হয়।মোট 650 টি জাতীয় বিশ্ববিদ্যালয়ের র্যাংকিং প্রকাশনা করা হয় বাংলাদেশ ন্যাশনাল ইউনিভার্সিটি বোর্ড থেকে। সেরা পাঁচটি ন্যাশনাল ইউনিভার্সিটির তিনটি ঢাকাতে অবস্থিত।

বাংলাদেশের সেরা জাতীয় বিশ্ববিদ্যালয় তালিকা 2020-

  1.  রাজশাহী কলেজ, রাজশাহী। 
  2.  ইডেন মহিলা কলেজ, ঢাকা। 
  3.  ঢাকা কলেজ, ঢাকা। 
  4. ঢাকা কমার্স কলেজ, ঢাকা। 
  5. ব্রজমোহন কলেজ, বরিশাল। 
  6. গভমেন্ট আজিজুল হক কলেজ, বগুড়া। 
  7. আনন্দমোহন কলেজ, ময়মনসিংহ। 
  8. কমার্শিয়াল কলেজ, রংপুর। 
  9. গভারমেন্ট সা’দত কলেজ, টাঙ্গাইল। 
  10. লালমাটিয়া মহিলা কলেজ ঢাকা।

প্রতিটা ডিভিশনে ন্যাশনাল কলেজ গুলোর রেংকিং রয়েছে। নিচে আমি কয়েকটি বিভাগের ন্যাশনাল কলেজ গুলোর র্যাংকিং দিচ্ছি। আমরা জানি ন্যাশনাল ইউনিভার্সিটি র্যাংকিং কিছু বিষয়ের উপর নির্ভর করে। যেমন, ওই ইউনিভার্সিটির শিক্ষকদের শিক্ষাগত যোগ্যতা, প্রশাসনিক অবস্থা ,শিক্ষার্থীদের রেজাল্ট, শিক্ষার্থীদের আচার-আচরণ আরো অনেক বিষয়ের উপর নির্ভর করে। 2020 সালের ন্যাশনাল ইউনিভার্সিটি রেংকিং অনুযায়ী রাজশাহী কলেজ কে এক নম্বর হিসেবে বিবেচনা করা হয়েছে। 2019 সালে রাজশাহী কলেজ প্রথম স্থানে ছিল না। বাংলাদেশের সেরা জাতীয় বিশ্ববিদ্যালয় তালিকা 2020 ।

রাজশাহী কলেজ, রাজশাহী

বাংলাদেশের সেরা জাতীয় বিশ্ববিদ্যালয় তালিকা 2020 ১ম স্থান। রাজশাহী কলেজ বাংলাদেশের রাজশাহী বিভাগে অবস্থিত। এটি একটি জাতীয় বিশ্ববিদ্যালয়। এই জাতীয় বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয় 1873 সালে । ঢাকা কলেজ ও চট্টগ্রাম কলেজের পড়ে রাজশাহী বাংলাদেশের তৃতীয় প্রাচীনতম জাতীয় বিশ্ববিদ্যালয় । এই কলেজে যে সকল সাবজেক্ট রয়েছে তা হলো-

ইডেন মহিলা কলেজ

ইডেন মহিলা কলেজকে সবাই সাধারণত ইডেন কলেজ হিসেবে চেনে । এই কলেজটি ১৮৭৩ সালে প্রতিষ্ঠা করা হয়। এই কলেজ ঢাকার আজিমপুরে অবস্থিত। ১৯৬৩ সালে এই কলেজটি বর্তমান ক্যাম্পাসে স্থানান্তরিত করা হয়। এই কলেজে যে সকল বিষয় পড়ানো হয় তার তালিকা নিচে দেওয়া হল।

বাকি কলেজ গুলো সম্পর্কে জানতে হলে পরবর্তী পোস্টগুলো পড়ুন। আশা করি, প্রতিটি জাতীয় বিশ্ববিদ্যালয় সম্পর্কে আপনি সঠিক তথ্য পাবেন। আপনি যদি এর মধ্যে যেকোনো একটি বিশ্ববিদ্যালয়ের ভর্তি হতে চান, তাহলে এই তথ্যগুলো আপনার অনেক উপকারে আসবে। এই জাতীয় বিশ্ববিদ্যালয় গুলোতে কিভাবে ভর্তি হতে হয় তা সম্পর্কে জানতে পারবেন। পরবর্তী পোস্ট করার জন্য আমন্ত্রণ রইল। বাংলাদেশের সেরা জাতীয় বিশ্ববিদ্যালয় তালিকা 2020 ।

More Post:

Realme XT Price In Bangladesh 2020 | রিয়েল মি এক্স টি

By Mahedi

আসসালামুয়ালাইকুম, আমার নাম মোঃ মেহেদী হাসান রনি। আমার বাসা পাবনা। আমি একজন ছাত্র । আমি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে খুব ভালোবাসি । আমার  বিভিন্ন বিষয়ে লেখালেখি করতে খুব ভালো লাগে। আমি যে সকল বিষয়ে লেখালেখি করে থাকি তা হল- খেলাধুলা, শিক্ষ্‌ রাজনীতি, স্বাস্থ্য ইত্যাদি । এটা আমার কোন পেশা না । আমার ভালো লাগে তাই আমি লেখালেখি করি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *