বাংলাদেশ সেনাবাহিনীর সার্কুলার ২০২০

বাংলাদেশ সেনাবাহিনীর সার্কুলার ২০২০ প্রকাশিত হয়েছে। গতকাল বাংলাদেশ সেনাবাহিনীর সার্কুলার ২০২০ প্রকাশিত হয়েছে। বাংলাদেশ সেনাবাহিনী বাংলাদেশ সামরিক বাহিনীর একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ শাখা। বাংলাদেশ সেনাবাহিনীতে চাকরি মানেই গৌরব ও সম্মানের জীবন। ঢাকা সেনানিবাসের বাংলাদেশের সেনাবাহিনী সদর দপ্তর অবস্থিত। আপনি যদি বাংলাদেশ সেনাবাহিনীতে চাকরি পেতে চান তাহলে নিচের বর্ণিত সার্কুলার দেখে এখনই আবেদন করুন। আপনার ভাগ্যে যদি থাকে চাকরিটি আপনার হয়ে যেতে পারে।বাংলাদেশ সামরিক বাহিনীতে মোট তিনটি বাহিনী রয়েছে। বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌ বাহিনী এবং বাংলাদেশ বিমান বাহিনী।

এই তিন বাহিনীর কাজ হলো বাংলাদেশকে বহির শক্তি থেকে রক্ষা করা। এই তিন ভাগের কাজ তিন রকম হয়ে থাকে। বাংলাদেশ নৌ বাহিনী বাংলাদেশের বিভিন্ন নদী সমুদ্র ইত্যাদিতে নিরাপত্তা প্রদান করে। বাংলাদেশ বিমান বাহিনী বাংলাদেশের আকাশসীমা তে বাংলাদেশের নিরাপত্তা প্রদান করে থাকে। আর বাংলাদেশ সেনাবাহিনী বাংলাদেশের ভূপৃষ্ঠে নিরাপত্তা প্রদান করে থাকে। বাংলাদেশ সেনাবাহিনীর অনেক খ্যাতি রয়েছে বহির্বিশ্বে। বিভিন্ন শান্তি মিশনে বাংলাদেশ সেনাবাহিনী অনেক নাম করেছে। সামরিক শক্তির দিক থেকে বাংলাদেশ সেনাবাহিনী বর্তমানে অনেকেই আছে।বাংলাদেশ সেনাবাহিনীর সার্কুলার ২০২০ প্রকাশিত হয়েছে আপনি সার্কুলার অনুযায়ী আবেদন করে আপনিও বাংলাদেশ সেনাবাহিনীর একজন সদস্য হতে পারেন।

বাংলাদেশ সেনাবাহিনীর সার্কুলার ২০২০

সেনাবাহিনীর সার্কুলার ২০২০ প্রকাশিত হবার পর বাংলাদেশ সরকার বলেছে যে, চাকরি করতে ইচ্ছুক তারা যেন কোন রকম অসৎ অবলম্বন না করে। এই চাকরি সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যাবে।বাংলাদেশ সরকার থেকে একটি নোটিশ প্রদান করা হয়েছে যারা অর্থের বিনিময়ে চাকরি পেতে আসবে তাদের যদি ধরা যায় তাহলে জেল জরিমানা করা হবে।বাংলাদেশ সেনাবাহিনী সার্কুলার ২০২০ আপনি বাংলাদেশ সেনাবাহিনীর একটি নতুন সদস্য হতে পারবেন। দেরি না করে বাংলাদেশ সেনাবাহিনী 2020 সার্কুলার এর সকল তথ্য জেনে আবেদন করুন। মনে রাখবেন সেনাবাহিনীতে অর্থের বিনিময়ে ভর্তির কোনো সুযোগ নেই।

বাংলাদেশ সেনাবাহিনীর সার্কুলার ২০২০ এর আবেদনের সময় সূচি।

এসএমএসের মাধ্যমে আবেদন শুরুর তারিখ ১০ শে জানুয়ারি ২০২০ থেকে ২৬ শে জানুয়ারি ২০২০ পর্যন্ত। মনে রাখবেন, এই সার্কুলারটি ২৫ তারিখ এর মধ্যে আবেদন করতে হবে। আগামী জানুয়ারী মাসের ২৬ জানুয়ারি  তারিখ হতে ৩০ শে জুন, ২০২০মাসের  তারিখ পর্যন্ত সেনাবাহিনীর লোক ভর্তি কার্যক্রম অনুষ্ঠিত হবে এবং মহিলা প্রার্থীদের ক্ষেত্রে জুলাই ২০২০ বিশেষ পর্বে ভর্তির কার্যক্রম হবে।সেনাবাহিনীতে যোগদানে আগ্রহী পুরুষ প্রার্থীদের আবেদনের জন্য বিস্তারিত তথ্য বলি নিম্নে আলোচনা করা হল।

বাংলাদেশ সেনাবাহিনীর সার্কুলার ২০২০ পদের নাম: টেকনিক্যাল ট্রেড পুরুষ

  •  ২০২১ সালের জানুয়ারি মাসের ২৪ তারিখ পর্যন্ত ১৭ বছরের কম অথবা ২১ বছরের বেশি বয়স হওয়া যাবে না। অর্থাৎ ২০২১ সালের ২৪ তারিখে চাঁদের বয়স ১৭ বছরের বেশি হবে অথবা যাদের বয়স ২১ বছরের কম হবে তারাই এই পদের জন্য আবেদন করতে পারবে। বাংলাদেশ সেনাবাহিনী সার্কুলার ২০২০ এ এভাবেই বর্ণিত করা হয়েছে। বাংলাদেশ সেনাবাহিনীর সার্কুলার ২০২০ সম্পূর্ণভাবে দেখলেই বুঝতে পারবেন।
  • শিক্ষাগত যোগ্যতা: এসএসসি ভোকেশনাল হতে সংশ্লিষ্ট কারিগরি বিষয় সহ ন্যূনতম জিপিএ ৩.০০ পেয়ে উত্তীর্ণ হতে হবে অথবা এসএসসি সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০০ উত্তীর্ণ হতে হবে।
  •  শারীরিক মান পুরুষ এর জন্য। পুরুষদের জন্য ১.৬৪ মিটার অর্থাৎ ৫ ফুট ৬ ইঞ্চি হতে হবে যদি বিভিন্ন ক্ষুদ্রনীগোষ্ঠী হয় তাহলে ১.৩১ মিটার অর্থাৎ ৫ ফুট ৪ ইঞ্চি সর্বনিম্ন উচ্চতা হতে হবে। ৩৯.৯০ কেজি অর্থাৎ ১১০ পাউন্ড ন্যূনতম ওজন হতে হবে এবং বুকের মাপ ৩০ ইঞ্চি হতে হবে।

বাংলাদেশ সেনাবাহিনীর সার্কুলার ২০২০ ভর্তির সময় যা যা লাগবে তা হল

১. শিক্ষাগত যোগ্যতার মূল সনদপত্র । অথবা ফটোকপি হলে সত্যায়িত করতে হবে। তবে পরবর্তীতে মূল সনদপত্র অবশ্যই জমা দিতে হবে।
২. সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান থেকে অবশ্যই প্রশংসা পত্র আনতে হবে।
৩. টেকনিক্যাল ট্রেডে কোর্সের যোগ্যতা অর্জনের সনদপত্রের মূল কপি আনতে হবে।
৪. এসএসসি অথবা এইচএসসি পরীক্ষার প্রবেশপত্র অর্থাৎ এডমিট কার্ড আনতে হবে।
৫. নিজ উপজেলা চেয়ারম্যান কর্তৃক দেওয়া জন্মসূত্রে নাগরিকত্ব ও চারিত্রিক সনদপত্রের মূল কপি আনতে হবে।
৬. নিজের জন্ম নিবন্ধন সনদপত্র এবং পিতা-মাতার জাতীয় পরিচয়পত্র অথবা স্মার্ট কার্ডের সত্যায়িত ফটোকপি আনতে হবে এবং নিজের যদি জাতীয় পরিচয় পত্র থাকে তাহলে আনতে হবে। যদি নিজের জাতীয় পরিচয় পত্র না থাকে তাহলে অবশ্যই জন্ম নিবন্ধন সনদপত্র আনতে হবে।
৭. পাসপোর্ট সাইজের ছবি ০৬ কপি এবং স্ট্যাম্প সাইজের ছবি ০২ কপি সত্যায়িত সহকারে আনতে হবে। ছবির ব্যাকগ্রাউন্ড অবশ্যই নীল অথবা আকাশী রঙের হতে হবে। পোশাক হালকা রংয়ের হতে হবে।

বাংলাদেশ সেনাবাহিনীর সার্কুলার ২০২০ কিভাবে প্রার্থী নির্বাচন করা হবে

বাংলা ইংরেজি গণিত সাধারণ বিজ্ঞান এবং বুদ্ধিমত্তার বিষয়ে একটি লিখিত পরীক্ষা হবে।এরপরে স্বাস্থ্য পরীক্ষা এবং সাক্ষাৎকারের মাধ্যমে যোগ্যতা প্রার্থী নির্বাচন করা হবে। অর্থাৎ এই সকল বিষয়ে আবেদনকারীকে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে এবং সেই লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে তাকে স্বাস্থ্য পরীক্ষা তে যেতে হবে স্বাস্থ্য পরীক্ষা তো উন্নতি হলে সাক্ষাৎকারের মাধ্যমে তাকে বাংলাদেশ সেনাবাহিনীতে নিয়োগ প্রদান করা হবে।

বাংলাদেশ সেনাবাহিনীর সার্কুলার ২০২০ যারা এই দরখাস্ত করতে পারবেন না

সরকারি চাকরি হতে বরখাস্ত এমন কোন ব্যক্তি বাংলাদেশ সেনাবাহিনীর সার্কুলার ২০২০ এর আবেদন করতে পারবেন না। ফৌজদারি মামলায় দণ্ডপ্রাপ্ত কোন ব্যক্তি সেনাবাহিনীর সার্কুলার 2020 এর আবেদন করতে পারবে না।বিভিন্ন ধরনের মামলা চলাকালীন এবং বিচারাধীন অবস্থায় কোন ব্যক্তি অংশগ্রহণ করতে পারবেন না। এছাড়াও সামরিক প্রশিক্ষণ প্রতিষ্ঠান হতে প্রত্যাহারকৃত কোন ব্যক্তি আবেদন করতে পারবে না।

By Mahedi

আসসালামুয়ালাইকুম, আমার নাম মোঃ মেহেদী হাসান রনি। আমার বাসা পাবনা। আমি একজন ছাত্র । আমি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে খুব ভালোবাসি । আমার  বিভিন্ন বিষয়ে লেখালেখি করতে খুব ভালো লাগে। আমি যে সকল বিষয়ে লেখালেখি করে থাকি তা হল- খেলাধুলা, শিক্ষ্‌ রাজনীতি, স্বাস্থ্য ইত্যাদি । এটা আমার কোন পেশা না । আমার ভালো লাগে তাই আমি লেখালেখি করি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *