সকলের হজম শক্তি এক রকম হয় না । সবার পেটে সব কিছু হজমও হয় না। অনেকই চায় হজম শক্তিকে বৃদ্ধি করতে। বিজ্ঞানীরা এই হজম শক্তি নিয়ে অনেক গবেষণা করেছে। হজম শক্তি বাড়ানোর প্রক্রিয়া টা একটু জটিল। কারণ এটা শরীরের অভ্যন্তরের কাজ। 

 কিছু কার্যকরী উপায় আছে যা আপনার হজম শক্তিকে বাড়াতে পারবে। 

কিছু কিছু খাবার আছে যা সবার পেটে হজম হয় না। কথায় আছে ,কুত্তার পেটে ঘি হজম হয় না। যদিও কথা টা কত টুকু সত্য টা নিয়ে অনেক মতভেদ আছে। 

অনেক মানুষ আছে যাদের পেটে কিছু খাবার হজম হয় না। 

বিশেষ করে যাদের গ্যাসের সমস্যা আছে, তারা এই হজম সমস্যায় পড়ে। 

হজম শক্তি বৃদ্ধি করার 5 টি উপায়

  1. পর্যবেক্ষণ
  2. শারীরিক পরিশ্রম
  3. শ্বাসকষ্টের সমস্যা দূর করা
  4. খাবার
  5. ঘুম

হজম শক্তি কেন গুরুত্বপূর্ণ? 

সুস্বাস্থ্য বা স্বাস্থ্য বৃদ্ধির জন্য হজমশক্তি খুবই গুরুত্বপূর্ণ। এই প্রক্রিয়া কার্যক্ষমতা কমে গেলে  আপনার শরীরের নানান ধরনের সমস্যা দেখা দিতে পারে। বমি, ডায়রিয়া ইত্যাদি নানান ধরনের রোগ দেখা যায়।

ডাক্তার শারমিন আক্তার বলেছেন, মানুষের শরীরের হজম প্রক্রিয়া ভালোভাবে কাজ না করলে শরীরের নানান ধরনের রোগ দেখা দেয়। পৃথিবীতে অনেক মানুষ আছে যাদের এই সমস্যা রয়েছে। কিছু নিয়ম মেনে চললে তা দূর করা সম্ভব। 

 যে সমস্যাগুলো দেখা দেয়:

  1. বমি সাথে ডায়রিয়া । 
  2. লিপিড প্রোফাইল বেড়ে যায়। 
  3. ইউরিক এসিড বেড়ে যায়। 
  4. রক্তে সুগার এর পরিমাণ বেড়ে যায়। 

এছাড়াও আরো অনেক রোগের কারণ হয়ে যায়। 

হজম শক্তি বাড়ানো যায় কিভাবে? 

হজমের সমস্যা দূর করা বা হজম শক্তি বাড়ানোর কিছু কৌশল ।

পর্যবেক্ষণ

প্রথমে দেখতে হবে আপনার কোন খাবার গুলোতে হজমে সমস্যা হয়। এমন খাবারের একটি তালিকা তৈরি করুন। হজমের সমস্যা হয়না এমন খাবারের তালিকা তৈরি করুন। যে খাবারগুলো খেলে হজমের সমস্যা হয় না সে খাবারগুলোর দিয়ে আপনার প্রতিদিনের একটি রুটিন তৈরি করুন। স্বাভাবিক এই খাবারগুলো সাথে হজমের সমস্যা হয় খাবারগুলো যুক্ত করে নিন। খুবই অল্প পরিমাণে সেই খাবারগুলো স্বাভাবিক খাবারের সাথে যুক্ত করুন। 

মনে করুন, আপনার আম হজম হয়। কিন্তু লিচু হজম হয়না। প্রতিদিনের খাবারের তালিকায় তিনটা থেকে চারটা আম রাখুন। আমার সাথে একটি করে লিচু যুক্ত করুন। যখন আম খাবেন সাথে একটি করে লিচু খাবেন। তাহলে আপনার হজম প্রক্রিয়ায় আম এবং লিচু একসাথে পেলে, হজম করতে কোন ধরনের সমস্যা হবে না। 

আপনার হজম মেশিনকে ট্রেনিং করতে থাকুন। 

আস্তে আস্তে সব কিছু খেতে পারবেন। 

এছাড়াও অনেক সময় শরীরের পুষ্টি এবং ভিটামিনের অভাবে হজম প্রক্রিয়া দুর্বল হয়ে যায়। হজমের সমস্যা হলে সর্বপ্রথম কোন একজন ডাক্তারের পরামর্শ নেয়া প্রয়োজন। 

এরপর আপনার খাদ্যাভ্যাস ধীরে ধীরে পরিবর্তন করতে হবে। 

হজম প্রক্রিয়া বাড়ানো অথবা শক্তিশালী করার জন্য সকলের এক ধরনের নিয়ম মেনে চললে কাজ হয়না। 

তবে সকলের জন্য কমন কিছু বিষয় হলো,

  •  বাজারের আজে বাজে খাবার একদম খাওয়া যাবেনা। সম্পূর্ণ পুষ্টিকর এবং বাসায় তৈরি খাবার খেতে হবে। 
  • এছাড়াও অতিরিক্ত তেল চর্বি যুক্ত খাবার একদম নিষিদ্ধ। 

 ব্যায়াম করা

 মানব শরীরের জন্য ব্যায়াম অত্যন্ত গুরুত্বপূর্ণ । ব্যায়াম করলে শুধু হজম শক্তি বৃদ্ধি পায় এমন না,  ব্যায়াম করলে আপনার শরীরের প্রতিটি অঙ্গ প্রত্যঙ্গের কার্যক্ষমতা বৃদ্ধি পায়। 

হজমের জন্য অনেক বড় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রতিদিন নিয়মিত ব্যায়াম করলে হজম শক্তির দ্বিগুণ বৃদ্ধি পায়। 

যে ধরনের ব্যায়াম করতে হবে: 

  • বেশি বেশি হাঁটতে হবে। 
  • ইয়োগা ব্যায়াম। 
  • যদি জিমে গিয়ে ব্যায়াম করতে পারেন খুব ভালো। 
  • সাঁতার। 
  • শ্বাস-প্রশ্বাসের জন্য মেডিটেশন। 

সাধারণত হজম প্রক্রিয়া বৃদ্ধির জন্য এই ব্যায়ামগুলো যথেষ্ট। 

মনে রাখতে হবে আপনার শরীর যত বেশি নড়াচড়া করবে আপনার শরীরের হজম যন্ত্র ততো বেশি কাজ করবে। 

খাবার 

হজম শক্তি বৃদ্ধিতে খাবার প্রক্রিয়ার ওপর অনেক কিছু নির্ভর করে। যদি খাবারে স্বাদ থাকে তাহলে অবশ্যই সাগের সাথে একটু বেশি তেল ব্যবহার করতে হবে তাহলে হজম প্রক্রিয়া বৃদ্ধি পাবে। 

এছাড়া মাংস জাতীয় কিছু খেলে খাবারের সাথে অবশ্যই দেবো অথবা শসা রাখবেন। লেবু এবং শসা শরীরের হজম শক্তি বৃদ্ধিতে সহায়তা করে। 

যেকোনো ধরনের খাবার খাবার পরে অবশ্যই হালকা কুসুম গরম পানিতে লেবু চিপে পানি খাবেন। এতে হজম শক্তি বৃদ্ধি পাবে। 

পর্যাপ্ত ঘুম 

ঘুম হজমের অনেক উপকার করে। যারা রাত জেগে থাকে তাদের হজমের অনেক সমস্যা দেখা দেয়। রাতে শরীরে অক্সিজেনের পরিমাণ কম থাকে, যদি জেগে থাকেন তাহলে হজমের জন্য প্রয়োজনীয় অক্সিজেন পাওয়া যায় না। যার ফলে হজম প্রক্রিয়ায় সমস্যা হয়। 

 শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম:

আপনারা হয়তো ইয়োগা ব্যায়াম এর কথা শুনেছেন। শ্বাস প্রশ্বাসের ব্যায়াম এর জন্য ইয়োগা ব্যায়াম অনেক ভালো। ইউটিউবে খোঁজ করলে শ্বাস-প্রশ্বাসের জন্য কিভাবে ইয়োগা ব্যায়াম করতে হয় তা পাবেন। 

মানবদেহে যে সকল প্রক্রিয়া চলে তার মধ্যে হজম প্রক্রিয়া খুবই গুরুত্বপূর্ণ। হজম প্রক্রিয়া ভালোভাবে কাজ না করলে আপনার শরীর সবসময় সুস্থ থাকবে। শরীর দুর্বল হয়ে যাবে। তাই আপনার হজম প্রক্রিয়া সচল রাখতে নিজের যত্ন নিন। 

By Mahedi

লেখালেখি আমার সখ ও পেশা। আমি টেক্সটাইল এর উপর বিএসসি করেছি। কিন্তু পেশা হিসেবে ব্লগিংকে বেছে নিয়েছি। বর্তমানে এটি খুবই সন্মানজনক পেশা। আমি সাধারণত খেলাধুলা, ছবি, পড়াশোনা ইত্যাদি বিষয় নিয়ে লিখতে ভালবাসি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *